আমার কর্মদিশা প্রকল্পঃ রাজ্যে ১০ হাজার কর্মসংস্থানের সূচনা

দুয়ারে সরকার প্রকল্প এখন আর সাধারণ মানুষের সমস্যার সমাধানের মধ্যে সীমাবদ্ধ নেই। ‘আমার কর্মদিশা’ নামের নতুন প্রকল্প শুরু হওয়ায় দুয়ারে সরকার প্রকল্পের কাজের পরিসীমা বৃদ্ধি পেয়েছে। এই নতুন প্রকল্পের মাধ্যমে রাজ্যে প্রাথমিকভাবে ১০ হাজার কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। আর এই উদ্যোগ নিল রাজ্যের কারিগরি শিক্ষাদপ্তর। 

Amar Karma Disha Prakalpa 10 Thousand Employment

আমার কর্মদিশা কি?

আমার কর্মদিশা প্রকল্পের মাধ্যমে রাজ্যের ছেলে-মেয়েদের কোনো একটি কাজের প্রশিক্ষন বা ট্রেনিং দেওয়া হবে। প্রশিক্ষনের মেয়াদ পূর্ন হওয়ার পরে তাদের কোনো একটি কোম্পানিতে কাজ দেওয়া হবে। নিজের ইচ্ছা এবং চাহিদা অনুযায়ী কাজের ট্রেনিং নেওয়া যাবে। কারো উপর জোর করে কোনো কাজ চাপিয়ে দেওয়া হবে না। 

পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই উৎকর্ষ বাংলা নামের প্রকল্প চালু আছে। ঠিক সেই প্রকল্পের ধাচেই  ‘আমার কর্মদিশা’ চালু করা হবে। ২০২২ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হতে চলা দুয়ারে সরকার প্রকল্পেই এই ‘আমার কর্মদিশা’ প্রকল্প শুরু করার পরিকল্পনা ছিল। কিন্তু কোভিডের কারণে তা পিছিয়ে ফেব্রুয়ারি করা হয়েছে। যদি সব কিছু ঠিক থাকে তাহলে আগামী ফেব্রুয়ারি মাসেই ‘আমার কর্মদিশা’ প্রকল্প শুরু হয়ে যাবে। 

‘আমার কর্মদিশা’ অ্যাপে কর্মসংস্থান 

রাজ্যের কারিগরি শিক্ষাদপ্তর ‘আমার কর্মদিশা’ নামের অ্যাপ তৈরি করেছে। এই অ্যাপের মাধ্যমেই দুয়ারে সরকার শিবিরে কার্য পরিচালনা করা হবে। এই শিবিরে ইন্সট্রাকটার হিসেবে ভূমিকা পালন করবে বিভিন্ন বৃত্তিমূলক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা। ঐ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদেরও প্রশিক্ষন দেওয়া হবে। ইতিমধ্যেই রাজ্যের জেলা এবং ব্লক স্তরের কাউন্সেলারদের তালিকা তৈরি করা হয়েছে। যাতে 2855 জনের নাম রয়েছে।

‘আমার কর্মদিশা’ প্রকল্প কিভাবে কাজ করবে?

রাজ্যের কারিগরি শিক্ষাদপ্তরের মন্ত্রী জানিয়েছেন, রাজ্যের বিভিন্ন বেসরকারি সংস্থা গুলিকে এই প্রকল্পের সাথে যুক্ত করা হবে। ঐ সমস্ত সংস্থাগুলিই রাজ্যের ছেলে-মেয়েদের কাজের প্রশিক্ষন দেবে। এক্ষেত্রে আবেদনকারীদের কোনো টাকা দিতে হবে না। উপরন্তু ঐ সমস্ত সংস্থা গুলিই তাদেরকে ভাতা হিসেবে হাত খরচের মতো টাকাও দেবে। প্রশিক্ষন শেষ হলে তাদের ঐ নির্দিষ্ট কাজে নিয়োগ করা হবে। 

গুরুত্বপূর্ণ লিংক

▶️ আমার কর্মদিশা অফিসিয়াল ওয়েবসাইট 

▶️ অনলাইনের আবেদন করার লিংক

▶️ ডেইলি চাকরির আপডেট

চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

kajkarmo.com ওয়েবসাইটে আমরা ডেইলি চাকরির আপডেট, চাকরি পরীক্ষার সিলেবাস, পরীক্ষার প্রশ্নপত্র, চাকরির প্রস্তুতি, কর্মসংস্থান সহ বিভিন্ন বিষয়ের আপডেট দিয়ে থাকি। তাই প্রতিদিন নতুন কোনো চাকরি ও কাজের আপডেট পেতে নিয়মিত “kajkarmo.com” এ ভিজিট করুন।