‘যোগ্যশ্রী প্রকল্প’ চালু করলেন মুখ্যমন্ত্রী, জানুন এই নতুন প্রকল্প সম্পর্কে বিস্তারিত

Chief Minister launched 'Vighashree Scheme', know details about this new scheme

নতুন বছরের শুরুতেই রাজ্যবাসীকে একটি প্রকল্প উপহার দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার ধনধান্য স্টেডিয়ামে ‘যোগ্যশ্রী’ নামের এই নয়া প্রকল্পের সুবিধা পাবেন রাজ্যের তপশিলি জাতি এবং উপজাতির পড়ুয়ারা। এর মাধ্যমে ওই পড়ুয়াদের বিভিন্ন সরকারি পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

নতুন এই প্রকল্পের সূচনা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, যোগ্যশ্রী প্রকল্পের আওতায় রাজ্যের তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রীদের বিনামূল্যে সরকারি চাকরির প্রবেশিকা থেকে শুরু করে JEE, NEETWB JEE ইত্যাদি প্রবেশিকা মূলক পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

এর আগেও অবশ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসসি এসটি পড়ুয়াদের সুবিধার জন্যও নানান প্রকল্প চালু করেছেন। তবে এই নতুন প্রকল্পের মাধ্যমে পড়ুয়াদের JEE, NEET এবং WBJEE পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হবে।

ওই দিন, মুখ্যমন্ত্রী জানান পড়ুয়াদের ট্রেনিংয়ের জন্য রাজ্যের 23 টি জেলায় দুটি করে মোট 46 সেন্টার করা হচ্ছে। সেখানে তপশিলি জাতিআদিবাসী পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, চলতি বছর থেকেই রাজ্যজুড়ে তপশিলি জাতি ও আদিবাসী পড়ুয়ারা যোগ্যশ্রী প্রকল্পে বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ দেওয়া হবে। এই সেন্টার গুলিতে বিভিন্ন সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষা, ব্যাঙ্ক, রেল, পোস্ট অফিস, সামরিক ও আধাসামরিক বাহিনী, পুলিশ, সরকারি বিভিন্ন সংস্থায় গ্রুপ B, C এবং D পদের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। পড়ুয়াদের 300 ঘণ্টার এবং ছ’মাসের এই কোর্সের জন্য 4 ঘণ্টা করে সপ্তাহে তিনদিন ক্লাসের ব্যবস্থা করা হবে।

কবে থেকে আবেদন করা যাবে?

সূত্র মারফত জানা গিয়েছে, এই কোর্সের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ফেব্রুয়ারি মাস থেকে। কী ভাবে আবেদন করতে হবে, কোথায় আবেদন করতে হবে এবং কারা আবেদন করতে পারবেন সেটাও খুব শীঘ্রই নোটিশ প্রকাশ করে জানিয়ে দেওয়া হবে।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 ইউনাইটেড ইন্ডিয়া ইন্স্যুরেন্স কোম্পানিতে চাকরি, অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার পদে নিয়োগ

👉 অয়েল ইন্ডিয়াতে সিনিয়র অফিসার পদে নিয়োগ, ২৯ জানুয়ারি পর্যন্ত আবেদন চলবে

👉 রাজ্যের পৌরসভা অফিসে HHW পদে চাকরি, শিক্ষগত যোগ্যতা মাধ্যমিক পাশ

👉 জাতীয় প্রতিষ্ঠানে গ্রুপ-বি এবং সি পদে নিয়োগ! শিক্ষাগত যোগ্যতা ও আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন

👉 রাজ্যে ৯৮৪ শূন্যপদে ফেসিলিটি ম্যানেজার ও ওয়ার্ডেন পদে পরীক্ষার আপডেট

Previous articleসোশ্যাল ওয়ার্কার সহ বিভিন্ন পদে নিয়োগ, ১৮ হাজার ৫৩৬ টাকা মাসিক বেতন
Next articleটেলিকম দপ্তরে অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগ, ২৯ জানুয়ারি অবধি আবেদন চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here