পেয়ারা চাষ করেই কোটি টাকা রোজগার! শিক্ষিত এই যুবকের অবাক করা কাহিনী

1/7: বাজারের পাশাপাশি বাসে-ট্রেনেও এখন ফেরিওয়ালারা পেয়ারা বিক্রি করেন। তাঁর দাম সাধারণত ৫-১০ টাকার মধ্যেই ঘোরাফেরা করে। আবার অনেকের বাড়ির বাগানেই পেয়ারা গাছ থাকে। তা নিজেরা খাওয়ার পাশাপাশি প্রতিবেশীদের মধ্যেও বিলি করে থাকেন কেউ কেউ। কিন্তু সেই সস্তার পেয়ারা বিক্রি করেই কোটিপতি হয়ে গেলেন যুবক হালিম সরকার (Halim Sarkar)। 

2/7: পশ্চিমবঙ্গ নয়, প্রতিবেশী বাংলাদেশের ঘটনা। হালিম সরকার সে দেশের টাঙ্গাইলের ভবানিটেকি গ্রামের বাসিন্দা। সেই তিনিই পেয়ারা বিক্রি করে বছরে কয়েক কোটি টাকা রোজগার করছেন। সম্প্রতি বাংলাদেশের প্রথমসারির সংবাদপত্র ‘প্রথম আলো’-কে দেওয়া সাক্ষাৎকারে হালিম সরকার পেয়ারা বিক্রি করে তাঁর কোটিপতি হ‌ওয়ার কাহিনী শুনিয়েছেন।

Earning crores of rupees by cultivating guava

3/7: ওই সাক্ষাৎকার থেকেই জানা গিয়েছে, পেয়ারা বিক্রি করলেও হালিম যথেষ্ট উচ্চশিক্ষিত। তিনি ময়মনসিংহের আনন্দমোহন কলেজ থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর পাশ করেছেন। ফলে তাঁর সামনে মোটা বেতনের চাকরি করার সুযোগ ছিল। কিন্তু ওই বাংলাদেশি যুবক তা না করে গ্রামের বাড়িতে ফিরে গিয়ে চাষবাস শুরু করেন।

4/7: এমনিতেই হালিম সরকারদের প্রচুর জমি আছে। তাঁর বাবা ছোটখাটো যোতদার গোছের মানুষ। সেই বাবা-ই ২০০৫ সালে হজ করতে যাওয়ার সময় চাষবাসের গোটা দায়িত্ব হালিমের হাতে তুলে দেন। সেই চাষাবাদ নিয়ে পরীক্ষানিরীক্ষার শুরু হালিমের। প্রথম প্রথম আর পাঁচজনের মতো তিনিও ধান চাষে জোর দেন। এর পাশাপাশি আনারস চাষ করতেন। কিন্তু অনলাইনে পেয়ারা চাষের ভাল ভবিষ্যৎ আছে দেখে পেয়ারা চাষের সিদ্ধান্ত নেন।

5/7: তবে হালিম সরকারের সাফল্যের পথটা খুব সহজ ছিল না। কারণ প্রথমে ইউটিউব দেখে পেয়ারা চাষ করতে গিয়ে তিনি ব্যর্থ হয়েছিলেন। তবে হাল ছাড়েননি। রাজশাহীতে গিয়ে কয়েকমাস থেকে হাতেকলমে পেয়ারা চাষের কৌশল রপ্ত করেন। এরপর বাড়ি ফিরে এসে ২০১৮ সালে পেয়ারা চাষ শুরু করেন হালিম।

6/7: এবার আর ব্যর্থ হননি। বুদ্ধি ও বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষ করে মাত্র এক বছরেই সাফল্য পান। জমিতে প্রায় ৬ হাজার পেয়ারা গাছ লাগান। সেগুলোতে এক বছর পর থেকেই ফল ফলতে শুরু করে। প্রতি গাছে প্রায় দেড় মণ পেয়ারা হয়! সেই পেয়ারা বিক্রি করে বছর বছর কোটি টাকার বেশি রোজগার করছেন এই বাংলাদেশি যুবক। শুধু পেয়ারা নয় কফি, করা, কাজুবাদামের মতো অর্থকারী ফসল‌ও চাষ করছেন তিনি।

7/7: এই যুবকের দৌলতে বাংলাদেশের টাঙ্গাইল পেয়ারা চাষের এলাকায় পরিণত হয়েছে। এলাকার আর‌ও অনেক বেকার হালিম সরকারকে দেখে পেয়ারা চাষ করে সংসার চালাচ্ছেন।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট-Click Here