হোটেল ম্যানেজমেন্ট কোর্স করে চাকরির বিশাল সুযোগ- কত টাকা লাগবে? রাজ্যের কোথায় কোথায় করা যাবে? খুটিনাটি জানুন!

উচ্চমাধ্যমিকের পর কী পড়বে তা নিয়ে এখন‌ই চিন্তাভাবনা শুরু হয়ে গিয়েছে পরীক্ষার্থীদের। পরীক্ষা এখনও বেশ কিছুটা বাকি আছে। কিন্তু বর্তমান প্রজন্ম কেরিয়ার নিয়ে বিন্দুমাত্র ঢিলে মনোভাব দেখাতে রাজি নয়। তাই উচ্চশিক্ষা নাকি কর্মমূখী কোর্স, উচ্চমাধ্যমিকের পর কোনদিকে এগোলে ঠিক এবে এই নিয়েই যাবতীয় চিন্তাভাবনা। যারা দ্রুত ও নিশ্চিত চাকরি পাওয়াকে প্রধান্য দিতে চায়, তাদের পক্ষে সবচেয়ে সঠিক হবে হোটেল অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট (Hotel and Hospitality Management) পড়া।

এই মুহূর্তে হসপিটালিটি সেক্টর সুপার গ্রোয়িং ইন্ডাস্ট্রি। আর বিশেষজ্ঞদের অনুমান আগামী বছরেও এই অবস্থা থাকবে। এই ক্ষেত্রে চাকরির অপশন‌ও প্রচুর। বেতন‌ও বেশ ভালো হয়। তাই উচ্চমাধ্যমিকের পর হোটেল ম্যানেজমেন্ট পড়া অন্যতম সঠিক সিদ্ধান্ত হতে পারে।

Hotel Management Course Job Opportunities

হোটেল ম্যানেজমেন্ট পড়া মানে সেবা বা পরিসেবা ক্ষেত্রে চাকরি পাওয়া যাবে। বর্তমানে হোটেল অ্যান্ড হসপিটালিটি’র কোর সেক্টর ছাড়াও বহু চাকরির সুযোগ আছে। আগে দেখে নেওয়া যাক হোটেল ম্যানেজমেন্ট পড়লে কী কী চাকরি হতে পারে

হোটেল ম্যানেজমেন্ট করে কী কী চাকরির সুযোগ আছে? 

হোটেল অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট পড়ার পর পড়ুয়ারা সবার আগে কোর এরিয়ায় চাকরির চেষ্টা করে। যেমন – হোটেলের শেফ, ক্যাটারিং হেড, হোটেল এবং নামজাদা রেঁস্তোরার ম্যানেজার ইত্যাদি পোস্ট। এছাড়াও ইভেন্ট ম্যানেজার,গেস্ট রিলেশন, ক্লায়েন্ট রিলেশন, ক্যাটারিং ম্যানেজার, অ্যাকমোডেশন ম্যানেজার, বিমানবন্দরে হসপিটালিটির কাজ, বড় বড় হাসপাতালে হসপিটালিটি ম্যানেজার, বাণিজ্যিক জাহাজের চাকরির যথেষ্ট সুযোগ থাকে। 

হোটেল ম্যানেজমেন্ট পড়ে দেশের মতোই বিদেশেও চাকরির সুযোগ প্রচুর। বহু ভারতীয় ছাত্র হোটেল ম্যানেজমেন্ট পড়ে বর্তমানে ইউরোপ, আমেরিকার নামজাদা সংস্থাগুলিকে চাকরি করছেন। এছাড়াও এটা এমন‌ই এক ক্ষেত্র যেখানে তিন বছরের ডিগ্রি কোর্স শেষে অনেকেই নিজের রেস্তোরাঁ বা কনফেকশনারির দোকান খুলে স্বনিয়োজিত হতে পারে। 

উচ্চমাধ্যমিকের পর কীভাবে হোটেল ম্যানেজমেন্ট কোর্সে ভর্তি হবে? 

সরকারি ও বেসরকারি, দু’ধরনের শিক্ষা প্রতিষ্ঠানেই হোটেল ম্যানেজমেন্ট পড়ার সুযোগ আছে। কেন্দ্রের ক্যাটারিং ও ট্যুরিজম ডিপার্টমেন্ট ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট (IIHM) নামে শিক্ষা প্রতিষ্ঠান চালায়। এখানে ভর্তি হতে হলে হোটেল অ্যান্ড হসপিটাল ম্যানেজমেন্টের সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিতে হবে। এর মেধাতালিকার ভিত্তিতে কাউন্সেলিং হয়। তার উপর ভিত্তি করে পড়ুয়াদের ভর্তি নেওয়া হয়। কলকাতার তারাতলাতেও এই সরকারি হোটেল ম্যানেজমেন্ট কলেজ আছে।

হোটেল ম্যনেজমেন্ট কোর্সের খরচ 

সারা দেশে মোট ৩৫ টির মতো সরকারি প্রতিষ্ঠান আছে। এই সরকারি জায়গায় হোটেল ম্যানেজমেন্ট পড়ার খরচ মোটামুটি ২ লক্ষ ২০ হাজার – ৩ লক্ষ টাকার মধ্যে।

পশ্চিমবঙ্গের কয়েকটি বেসরকারি হোটেল ম্যানেজমেন্ট কলেজ

এর বাইরে পশ্চিমবঙ্গ সহ সারা দেশেই অজস্র নামজাদা বিখ্যাত হোটেল ম্যানেজমেন্ট কলেজ আছে। যেখান থেকে পড়ে বেরিয়ে ছেলে-মেয়েরা দেশ-বিদেশে মোটা মাইনের বড় বড় চাকরি করছে। রাজ্যের তেমনই কয়েকটি বেসরকারি হোটেল ম্যানেজমেন্ট কলেজ হল

(১) সুভাষ বোস ইন্সটিটিউড অফ হোটেল ম্যানেজমেন্ট 

(২) এনআইপিএস স্কুল অফ হোটেল ম্যানেজমেন্ট কলকাতা

(৩) পৈলান কলেজ অফ ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি

(৪) জে আই এস ইউনিভার্সিটি হোটেল ম্যানেজমেন্ট*

(৫) টেকনো গ্রুপ

(৬) গুরু নানক ইন্সটিটিউড অফ হোটেল ম্যানেজমেন্ট

(৭) বেসরকারি সংস্থাগুলোয় হোটেল ম্যানেজমেন্ট পড়ার খরচ ৬ লক্ষ টাকার কাছাকাছি।

হোটেল ম্যানেজমেন্ট কোর্সের সময়সীমা

উচ্চমাধ্যমিকের পর কলেজের ডিগ্রি কোর্সের মতোই এই হোটেল ম্যানেজমেন্ট কোর্স‌ও ৩ বছরের। তবে থিওরির পাশাপাশি প্র্যাকটিক্যাল, মানে হাতে-কলমে শিক্ষার কাজ‌ও চলে। প্রথম বছরের কোর্স শেষে ৬ মাসের জন্য বিভিন্ন বড় বড় হোটেল ও ফুড চেনে ইন্টার্নশিপ করে পড়ুয়ারা। কেরিয়ারে এর গুরুত্ব অপরিসীম।

এছাড়াও তিনি বছরের কোর্সে অ্যাপলিকেশন অফ কম্পিউটার, ফুড প্রোডাকশন, নিউট্রেশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস, হাউস কিপিং, ফ্রন্ট অফিস,হোটেল ইঞ্জিনিয়ারিং, সেলস অ্যান্ড মার্কেটিং, প্রিন্সিপ্যাল অফ ফুড সায়েন্স, কমিউনিকেশন, অ্যাকাউন্টেন্সি, রিসার্চ মেথডলজি, ফুড সেফটি অ্যান্ড কোয়ালিটি, স্ট্র্যাটেজিক ম্যানেজমেন্ট, ফাইনান্সিয়াল ম্যানেজমেন্ট ইদ্যাদি বিষয় পড়ানো হয়।

হোটেল ম্যানেজমেন্ট কোর্স করে চাকরির নিশ্চয়তা

সরকারি ও বেসরকারি হোটেল ম্যানেজমেন্টের উভয় কলেজ‌ই কোর্স শেষে ক্যাম্পাসিংয়ের মাধ্যমে পড়ুয়াদের চাকরির ব্যবস্থা করে দেয়। নামি শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা সকলেই চাকরি পায়। বরং হোটেল ম্যানেজমেন্ট পাশ পড়ুয়ারা ক্যাম্পাসিংয়ের সময় একাধিক চাকরির অফার লেটার নিয়ে ঘোরে!

কাজকর্ম Whatsapp গ্রুপে জয়েন হোন- Click Here

✅ Telegram Channel: Click Here

🔥 আরো আপডেট 👇👇

🎯 এই ৮ টি কারণে অনেকে চাকরি পাচ্ছে না

🎯 সিআইডি (CID) কিভাবে হওয়া যায়?

🎯 RPF কনস্টেবল কিভাবে হওয়া যাবে?

🎯 গুগলে কিভাবে চাকরি পাওয়া যায়?