বিশ্ব অর্থনীতি নিয়ে সতর্কবার্তা আন্তর্জাতিক অর্থভাণ্ডার (IMF) এর! সমস্যায় পড়তে পারে ২৫০ থেকে ৩০০ কোটি মানুষ

নতুন বছরের আনন্দের মধ্যেই ভয়ঙ্কর দুঃস্বপ্নের কথা শোনাল আন্তর্জাতিক অর্থভাণ্ডার (International Monetary Fund- IMF)। ২০২৩ সাল শুরু হওয়ার আনন্দের রেশ এখনও বহু মানুষের মন থেকে যায়নি। কিন্তু আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের এই পূর্বাভাস যদি সত্যি হয় তবে আনন্দ তো দূরের কথা, বাকি বছর কী করে সংসার চলবে সেই চিন্তা করতে করতেই কেটে যাবে একটা বড় অংশের মানুষের!

কারণ ২০২৩ সালে নাকি ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয় ঘটতে চলেছে পৃথিবীজুড়ে, যার ধাক্কা থেকে বাঁচতে পারবে না ভারতবর্ষ‌ও। এমনটাই দাবী করছে অর্থনীতির এক বড় অংশ। 

আন্তর্জাতিক অর্থভাণ্ডার বা IMF এর সতর্কবার্তাটা কী?

1/8: আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিয়েভা জানিয়েছেন, ২০০৭ সালের পর ২০২৩ সালে আবার বিশ্বজুড়ে ভয়াবহ মন্দা ধেয়ে আসতে চলেছে। গত বছরের অক্টোবর মাসে এই মন্দার পূর্বাভাসের কথা প্রথম আইএমএফ (IMF) তাদের একটি রিপোর্টে জানায়।

2/8: তবে সংস্থার প্রধানের মতে, কয়েক মাস আগে তাঁরা যে পূর্বাভাস করেছিলেন তার থেকেও এই অর্থনৈতিক মন্দার প্রকোপ আরও বেশি হবে। গোটা বিশ্বজুড়ে অর্থনীতির চাকা প্রায় বসে যাবে। এই ভয়াবহ মন্দার জেরে পৃথিবীর এক-তৃতীয়াংশ মানুষ প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হবে বলেও তিনি জানান।

3/8: আন্তর্জাতিক অর্থভাণ্ডারের প্রধানের অনুমান যদি সঠিক হয় তবে ২০২৩ সালে পৃথিবীর প্রায় ২৫০-৩০০ কোটি মানুষ দু’বেলা সংসার চালাতেই হিমশিম খাবেন। এদের বেশির ভাগই কাজ হারাতে পারেন। সৌভাগ্যক্রমের যাদের কাজ টিকে যাবে তাঁদেরও বেতন অর্ধেকেরও নিচে নেমে যাওয়ার সম্ভাবনা প্রবল।

4/8: এর কারণ হিসেবে আন্তর্জাতিক অর্থভাণ্ডার জানিয়েছে, ২০২১ সালে পৃথিবীতে অর্থনৈতিক বৃদ্ধির হার ছিল ৬ শতাংশ ২০২২ সালে সেটা কমে দাঁড়ায় ৩.২ শতাংশে। চলতি বছর সেটা আরও তলানিতে পৌঁছে যাওয়ার সম্ভাবনা আছে। এমনকি ইউরোপের বেশ কয়েকটি দেশে অর্থনীতি সঙ্কুচিত হতে পারে বলে মনে করা হচ্ছে।

5/8: আন্তর্জাতিক অর্থভাণ্ডার পৃথিবীর মানুষকে সতর্ক করে দিয়ে জানিয়েছে, চলতি বছর বেসরকারি সংস্থাগুলি ব্যাপক হারে কর্মী ছাঁটাই (Lay Off) করতে পারে। উল্লেখ্য ইতিমধ্যেই বেশ কিছু মাল্টিন্যাশনাল বড় বড় সংস্থা কর্মী ছাঁটাই শুরু করেছে। অ্যামাজন, ফেসবুক, গুগল-এর মত বিশ্বের প্রভাবশালী বহুজাতিক সংস্থাগুলি ইতিমধ্যেই এই মন্দার জেরে কর্মী ছাঁটাই করছে।

আরো আপডেট: ছুটির দিনে ফোন করলেই ১ লক্ষ টাকা জরিমানা

6/8: ২০২৩ সালের সম্ভাব্য মন্দার প্রকোপ কতটা হবে, তা কতদিন স্থায়ী হবে এটা নিয়ে বিশ্বের অর্থনীতিবিদদের মধ্যে যথেষ্ট মতভেদ আছে। তবে এই মন্দার আঁচ ২০২২ সালের শেষের দিকেই বেশ কিছু দেশে পৌঁছে যায়। বিশেষত আমেরিকা ও ইউরোপের দেশগুলিতে ইতিমধ্যেই মন্দার প্রকোপ শুরু হয়েছে। এই পর্যায়ে ভারত মন্দার প্রকোপ থেকে বেঁচে গিয়েছিল। তবে ২০২৩ সালের ভয়াবহ বিশ্ব মন্দার প্রকোপ থেকে আমাদের দেশের পক্ষেও বাঁচা কঠিন।

7/8: ক্রিস্টালিনা জর্জিয়েভার মতে, চিনে আবার করোনার বাড়বাড়ন্ত এবং ইউরোপ ও আমেরিকার বেশকিছু জায়গায় নতুন করে করোনা সংক্রমণ বৃদ্ধির বিষয়টি আগামী অর্থনৈতিক মন্দাকে ত্বরান্বিত করেছে। সেইসঙ্গে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ (Ukraine-Russia War) এই অর্থনৈতিক মন্দাকে নিশ্চিত করে তুলেছে বলেও তিনি জানান।

8/8: এই অর্থনৈতিক মন্দা মোকাবিলায় অর্থনীতিবিদদের একাংশ বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের কাজ নিয়ে বেশ অসন্তুষ্ট। তাঁদের মতে, বিশ্বের বড় বড় অর্থনৈতিক শক্তিগুলি যদি নিজেদের মধ্যে সমন্বয় রেখে কাজ করে তাহলে এই অর্থনৈতিক মন্দার ধাক্কা অনেকটাই এড়ানো সম্ভব। কিন্তু সেটা হচ্ছে না বলেই মন্দার বিষয়টি আরও সুনিশ্চিত হয়ে উঠছে বলে মনে করছেন অর্থনীতিবিদদের কেউ কেউ।

বিঃদ্র: নতুন কোনো চাকরি ও কাজের আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন।  

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 রাজ্যে শুরু হলো শিল্প সাথী পোর্টাল

🎯 রাজ্যের রেসিডেন্সিয়াল স্কুলে গ্রুপ-ডি নিয়োগ

🎯 রাজ্যের বিচার বিভাগে চাকরির বিজ্ঞপ্তি