টেট পরীক্ষায় পাশ করলেই কি প্রাইমারিতে চাকরি নিশ্চিত? অনেকেই এর সঠিক উত্তর জানে না!

টেট পরীক্ষায় পাশ করলেই কি নিশ্চিত চাকরি পাওয়া যাবে? যারা এবারের টেট পরীক্ষা দেবে এবং যারা আগামী দিনে পরীক্ষায় বসার ইচ্ছা রাখছে তাদের সকলের এটি একটি কমন প্রশ্ন। এবারের মতো টেট পরীক্ষায় বসার জন্য আবেদন করার সময়সীমা শেষ। আগামী ১১ ডিসেম্বর যে টেট পরীক্ষা হতে চলেছে তাতে বসার জন্য ইতিমধ্যেই প্রায় সাত লক্ষ চাকরিপ্রার্থী আবেদন করেছেন। 

এদিকে নানা বিতর্ক সঙ্গে নিয়েই চলছে প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রক্রিয়া। বলতে গেলে টেট পরীক্ষা (TET Exam)প্রাইমারি শিক্ষক নিয়োগ (Primary Recruitment) প্রক্রিয়া প্রায় পাশাপাশি চালাচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)। এর ফলে তৈরি হয়েছে এক ঝাঁক সংশয়। 

Is primary teacher job guaranteed only after passing TET exam?

চাকরিপ্রার্থীদের পাশাপাশি বহু সাধারণ মানুষের মনেও এই মুহুর্তে দুটি প্রশ্ন সবথেকে বেশি মাথায় ঘুরপাক খাচ্ছে-

1) টেট পাশ করলেই কি প্রাথমিক শিক্ষকের চাকরি পাওয়া যাবে?

2) বর্তমান সময়ে যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে তাতে কি ২০২২ এর টেট পরীক্ষার্থীরাও অংশ নিতে পারবেন?  

প্রথম প্রশ্নের উত্তর দিতে গেলে গোটা বিষয়টা গোড়া থেকে বোঝা প্রয়োজন। তাহলে আর কখন‌ও কোনও বিভ্রান্তি তৈরি হবে না। তাই, আর্টিকেলটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল, এতে আপনার টেট পরীক্ষা এবং প্রাইমারি নিয়োগের যে সম্পর্ক তা ক্লিয়ার হয়ে যাবে। তাহলে প্রথম প্রশ্ন দিয়ে শুরু করা যাক-

টেট পাশ করলেই কি প্রাথমিক শিক্ষকের চাকরি পাওয়া যাবে?

1/5 একবার টেট পাশ করলেই প্রাথমিক শিক্ষকের চাকরি নিশ্চিত, এটা একেবারে ভুল ধারণা। কথাটা শুনে খারাপ মনে হলেও এটাই ঠিক কথা। কেন? সব বলছি।

2/5 এই মুহূর্তে নানান দুর্নীতি, অনিয়মের অভিযোগ তুলে ২০১৪ সালের টেট পাশ ‘নন ইনক্লুডেড’ চাকরিপ্রার্থীরা রাস্তায় ধর্ণা দিচ্ছেন। সেই সংক্রান্ত বিভিন্ন খবর সংবাদমাধ্যমে প্রকাশিতও হচ্ছে। কিন্তু অনেক ক্ষেত্রেই ভুল তথ্য ও অসম্পূর্ণ প্রতিবেদন দেখে অনেকের হয়তো ধারণা হয়েছে টেট পাশ মানেই প্রাথমিক শিক্ষক হওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যাওয়া। কিন্তু ব্যাপারটা মোটেও তা নয়।

3/5 তাহলে টেট পাশ করে কী হবে? কোনও চাকরিপ্রার্থী টেট পাস করার অর্থ হল প্রাথমিক শিক্ষক পদে আবেদন জানানোর জন্য যোগ্যতা অর্জন করা। কিন্তু তিনি শেষ পর্যন্ত প্রাথমিক শিক্ষকের চাকরি পাবেন কিনা সেই বিষয়টি পুরোপুরি নির্ভর করছে তাঁর টেটের নম্বর, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার নম্বর, ইন্টারভিউ সহ প্রাথমিক শিক্ষা পর্ষদের যে ৫০ নম্বরের মূল্যমানের ব্যবস্থা আছে, সেখানে তিনি কত নম্বর পাচ্ছেন তার উপর।

4/5 তবে প্রাথমিক শিক্ষা পর্ষদের নতুন নিয়ম অনুযায়ী একবার টেট পাশ করলেই ৪০ বছর বয়স না হওয়া পর্যন্ত একজন চাকরিপ্রার্থী যতবার খুশি প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। কিন্তু টেট পাশের সংখ্যার থেকে শিক্ষক পদে শূন্য পদের সংখ্যা যদি কম হয়, তবে সকল টেট পাশ যে চাকরি পাবেন না তা বলাই বাহুল্য। 

5/5 এবার দ্বিতীয় প্রশ্নে আসা যাক। বর্তমানে রাজ্যের ১১ হাজার ৭৬৫ শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগ এবং নতুন টেট পরীক্ষা নেওয়ার কাজ প্রায় একসঙ্গে চালাচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এক্ষেত্রে প্রশ্ন হল, যারা এবার টেট পরীক্ষা দেবে তারা কি এই পর্বের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবে-

আপনি হয়ত ভাবছেন, দ্বিতীয় প্রশ্নের উত্তর কোথায়? আপনাকে জানিয়ে দিই ‘১১ হাজার মতো শূন্যপদে প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে তাতে কি ২০২২ এর টেট পরীক্ষার্থীরাও অংশ নিতে পারবেন?’ এই বিষয়টি নিয়ে আমরা অন্য একটি আর্টিকেল পাবলিশ করে বিস্তারিত জানিয়েছি। নিচের লিঙ্কে ক্লিক করে সেবিষয়ে ভালো করে জেনে নিন। 

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇

কাজকর্ম Whatsapp গ্রুপে জয়েন হোন: Click Here

✅ Telegram Channel: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 শেষ পর্যন্ত টেট পরীক্ষার জন্য রেকর্ড সংখ্যায় আবেদন জমা পড়ল!

🎯 WB SSC এর এই ওয়েটিং লিস্টে নাম থাকলেই চাকরি 

🎯 আরআরসি কোলকাতা গ্রুপ-সি ও গ্রুপ-ডি নিয়োগ ২০২২

🎯 এই ৮ টি নতুন নিয়ম না জেনে টেট পরীক্ষা দিতে গেলেই বিপদ!