মোদী প্রতিটি মেয়েকে দিচ্ছে ২ লক্ষ ২০ হাজার টাকা! ভাইরাল খবরের সত্যতা জানুন

মোদি সরকারের আরেক মহাধামাকা। দেশের নারী শক্তিকে এগিয়ে নিয়ে যেতে বড় আর্থিক সুবিধার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। দেশের প্রতিটি পরিবারের প্রতিটি নারীকে তারা নাকি ২ লক্ষ ২০ হাজার টাকা করে আর্থিক সাহায্য করবে! এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে কেন্দ্রীয় নারী শক্তি যোজনা। এমনই খবর সম্প্রতি ভাইরাল হয় নেট দুনিয়ায়। স্বাভাবিকভাবেই খবরটি নিয়ে আলোড়ন পড়ে যায়।

‘ইন্ডিয়ান জব’ (Indian Job) নামে একটি ইউটিউব চ্যানেল প্রথম কেন্দ্রীয় নারী শক্তির যোজনা প্রকল্পের অধীনে মেয়েদের ২ লক্ষ্য ২০ হাজার টাকা করে আর্থিক অনুদান দেওয়ার কথা ঘোষণা করে। তারা এও বলে, এই বিষয়ে সিদ্ধান্ত নাকি ইতিমধ্যেই পাস হয়ে গিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভায়। খুব দ্রুত এই প্রকল্পের সুবিধা প্রদান শুরু হবে। এমনকি মেয়েদের নাম নথিভুক্ত করার জন্য‌ও বলে তারা। খুব স্বাভাবিকভাবেই দ্রুত এই খবরটি ভাইরাল হয়ে যায়। এরপরই দেখা যায় বিপত্তি। কি সেই বিপত্তি জেনে নিন-

Modi is giving each girl 2 lakh 20 thousand rupees

আসল বিষয়টি কি?

1/5: দেশের প্রতিটি নারীকে ২ লক্ষ ২০ হাজার টাকা করে আর্থিক অনুদানের প্রকল্পের কথা স্বাভাবিকভাবেই সাড়া ফেলেছে সর্বত্র। কিন্তু ফ্যাক্টচেক করতে গিয়ে জানা যায় এই খবরটির সম্পূর্ণ ভুয়ো! ইন্ডিয়া জব ইউটিউব চ্যানেলটি সম্পূর্ণ মিথ্যে কথা ছড়িয়েছে বাজারে।

2/5: এই খবরটি যে ভুয়ো তা আর কেউ নয়, খোদ কেন্দ্রীয় সরকারি সংস্থায়ী বলছে। প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB) জানিয়ে দিয়েছে, কেন্দ্রীয় সরকার এমন কোনও প্রকল্প গ্রহণ করেনি। এমনকি দেশের নারীদের আলাদা করে নাম নথিভুক্ত করারও কোন‌ও নির্দেশ দেওয়া হয়নি বলে জানিয়েছে পিআইবি।

3/5: কোন‌ও খবর সঠিক না ভুল, বিশেষ করে কেন্দ্রীয় সরকার সংক্রান্ত কোনও তথ্যের ফ্যাক্টচেকের সবচেয়ে বিশ্বস্ত জায়গা হল পিআইবি। ইন্ডিয়া জব ইউটিউব চ্যানেলে কেন্দ্রীয় নারী শক্তির যোজনা নামে যে খবর বাজারে ভাইরাল হয় সেটি পিআইবি’র factcheck.pib.gov.in ওয়েবসাইটে গিয়ে যাচাই করতেই তা যে ভুয়ো সেটা পরিষ্কার হয়ে গিয়েছে। তার ফলে দেশের মানুষ এক ভ্রান্ত প্রতিশ্রুতি থেকে রক্ষা পেয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

4/5: ঘটনা হচ্ছে শুধু এই খবর নয়, বিশেষ করে সরকার সম্পর্কিত কোনও খবরের সত্যতা যাচাই করতে চাইলে যেকোনও ব্যক্তিই পিআইবির ওয়েবসাইটে গিয়ে সেই কাজটি সেরে ফেলতে পারেন। এমনকি তাদের মেল করেও বিষয়টি জানা যেতে পারে। এক্ষেত্রে মেল আইডি হল- [email protected], +৯১৮৭৯৯৭১১২৫৯ নম্বরে হোয়াটসঅ্যাপ করেও ফ্যাক্টচেক করা সম্ভব। দীর্ঘদিন ধরে প্রেস ইনফরমেশন ব্যুরো এই ধরনের খবরের সত্যতা যাচাই করে আমজনতাকে জানিয়ে আসছে।

5/5: মাঝে মধ্যেই তারা সংবাদমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে কোনটা সঠিক খবর, আর কোনটা ভুয়ো তা সকলকে জানিয়ে দেয়। এই প্রতিবেদনটি লেখার মুল উদ্দেশ্য হল আপনাকে এই বিষয়টি সম্পর্কে জাগ্রত করা। আমরা এই ধরনের ফেক নিউজ থেকে সর্বদা দূরে থাকি। আপনি যদি আমাদের ওয়েবসাইটের নিয়মিত ভিজিটার হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই জানা থাকবে। 

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇 

🎯 নতুন বছরের আগেই প্রাইমারি টেটের ইন্টারভিউ

🎯 রাজ্যে গ্রুপ-C ক্লার্ক এবং MTS পদে চাকরি

🎯 প্রতিদিন ২ টাকা করে জমিয়ে প্রতি মাসে ৩০০০ টাকা