৫০০ ও ২০০০ টাকার নোট নিয়ে সতর্ক করল RBI, কি জানাচ্ছে RBI ভালো করে জেনে নিন!

সরকার যখন নোট বন্দির কথা ঘোষণা করেছিল সেই সময় যে কটা কারণকে সামনে তুলে ধরা হয়েছিল তার অন্যতম ছিল ভারতীয় অর্থনীতিতে জাল নোটের দুষ্টচক্র ভেঙে দেওয়া। কারণ তৎকালীন ৫০০ ১০০০ টাকার নোট ব্যাপকমাত্রায় জাল হতে শুরু করে। ব্যাঙ্ক, এটিএম, বাজারে যত্রতত্র জাল নোটে জেরবার হয়ে পড়েছিল মানুষ। তাই পুরনো নোট বাতিল করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে পরামর্শ করে সরকার নতুন ৫০০২০০০ টাকার নোট প্রচলন করে। 

অনেকের ধারণা ছিল, এই নতুন নোট বাজারে আনার ফলে ভারতীয় অর্থনীতিতে নকল নোটের অসাধু কারবার বন্ধ হবে। কিন্তু আসল পরিস্থিতি কী‍? আপনার হাতের ৫০০ টাকার নোট বা লকারে তুলে রাখা ২০০০ টাকার নোটটা আসল তো? এটা জানতে হলে পুরো প্রতিবেদনটা পড়ুন।

RBI warned about 500 and 2000 rupee notes

৫০০ ও ২০০০ টাকার নোট নিয়ে কী বলছে RBI?

1/6: নতুন বছর শুরু হতেই ভারতীয় নাগরিকদের সতর্ক করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)৫০০২০০০ টাকার নোট কীভাবে ব্যবহার করতে হবে তা নিয়ে একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে আরবিআই। তার আগে ওরা যে পরিসংখ্যান তুলে ধরেছে তাতে দেখা যাচ্ছে ভারতে ৫০০ টাকার জাল নোটের প্রচলন আগের থেকে দ্বিগুনেরও বেশি হয়ে গিয়েছে!

2/6: আগের বছরের থেকে প্রায় ১০২ শতাংশ বেশি ৫০০ টাকার নোট জাল হয়েছে। ২০০০ টাকার নোট জাল হওয়ার ঘটনাও যথেষ্ট পরিমাণে বেড়েছে। এক্ষেত্রে অর্ধেকের বেশি বৃদ্ধি পেয়েছে ২০০০ টাকার নোট জাল হওয়ার সংখ্যা। রিজার্ভ ব্যাঙ্কের হিসেব অনুযায়ী ২০০০ টাকার নোট জাল হওয়ার পরিমাণ বেড়েছে ৫৪%!

আরো আপডেট: RBI এর ঘোষনায়  SBI-র গ্রাহকদের বাড়বে খরচ

3/6: যেভাবে ৫০০ ও ২০০০ টাকার নোট জাল হতে শুরু করেছে তাতে দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে ভারতীয় অর্থনীতির হাল বেহাল হয়ে পড়বে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা। এমনকি ১০ ২০ টাকার নোটও অসাধু কারবারিরা জাল করতে শুরু করেছে বলে সরকারি তথ্যে উঠে এসেছে। এই পরিস্থিতিতে কেমন ৫০০ টাকার নোট আপনি নেবেন তা নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশিকা দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

4/6: আরবিআই জানিয়েছে, যে সমস্ত ৫০০ টাকার নোটের সবুজ স্ট্রিপ রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের সইয়ের মধ্যে দিয়ে চলে গিয়েছে এবং মহাত্মা গান্ধীর ছবির কাছাকাছি তা অবস্থান করছে সেগুলো জাল। একদমই এই নোটগুলো নেবেন না। পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, বৈধ ৫০০ টাকার নোটে দেবনাগরী হরফে ‘৫০০’ লেখা থাকে।

5/6: এছাড়াও মাইক্রো ফন্টে ৫০০ টাকার বৈধ নোটে ‘ভারত’ ও ‘ইন্ডিয়া’ এই দুটি লেখা থাকে বলেও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে। তাঁরা সতর্ক করে দিয়ে বলেছেন, বর্তমান পরিস্থিতির যে জায়গায় গিয়ে দাঁড়িয়েছে তাতে দেখে শুনে ৫০০ ও ২০০ টাকার নোট নেওয়া উচিৎ।

6/6: এই পরিস্থিতিতে অর্থনীতিবিদদের একাংশ সরকারের নোট বন্দির সিদ্ধান্তকেই কটাক্ষ করছেন। তাঁদের মতে, নোট বন্দিতে ভারতীয় অর্থনীতির ক্ষতি হয়েছে। কিন্তু বাজার থেকে জাল নোট যে উবে যায়নি তা আরবিআই-এর বিবৃতি প্রমাণ করে দিল।

আরো আপডেট: ৭৩ বছরের পুরোনো ইনকাম ট্যাক্স এর নিয়ম বদলে যাচ্ছে

Important Links:  👇👇👇👇

কাজকর্ম WhatsApp গ্রুপJoin Now
✅ Telegram ChannelJoin Now

Join Kajkarmo Telegram.jpeg

🔥 আরো গুরুত্বপূর্ন আপডেট-Click Here