স্কুল শিক্ষকদের জন্য কড়া নিয়ম জারি, নতুন বছর থেকে শুরু হবে এই সমস্ত নিয়ম

আর কটা দিন, তারপরেই সূচনা নতুন বছরের। তবে নতুন বছর শুধু আনন্দ-উৎসব নয়, বাংলার শিক্ষকদের জন্য আরও বেশি শৃঙ্খলা পরায়ণ হওয়ার পাঠ নিয়ে হাজির হতে চলেছে। মধ্যশিক্ষা পর্ষদের সম্প্রতি জারি করা নির্দেশিকা থেকে সেই বিষয়টি একেবারে স্পষ্ট। 

বাংলার সমস্ত সরকারি ও সরকার পোষিত স্কুলগুলোর প্রধান শিক্ষক, সহ-শিক্ষক এবং শিক্ষাকর্মীদের জন্য একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। গত ১৯ ডিসেম্বর এই বিষয়টি চিঠি লিখে সব প্রধান শিক্ষক বা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকদের জানিয়ে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। এরফলে আগামী বছর থেকে স্কুলে আসা-যাওয়ার সময়ের পাশাপাশি নিয়ম শৃঙ্খলা নিয়ে আরও সচেতন থাকতে হবে শিক্ষকদের।

Strict rules issued for school teachers, all these rules will start from the new year

মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশিকায় কী আছে?

করোনা কালে প্রায় দু’বছর স্কুলগুলোর পঠন-পাঠন বন্ধ ছিল। তার জেরে ছেলেমেয়েদের পড়াশোনায় যথেষ্ট ক্ষতি হয়েছে। সেই খামতি দ্রুত মিটিয়ে ফেলার জন্য স্কুলগুলোকে শৃঙ্খলার নিগড়ে বাঁধতে চাইছে সরকার ও প্রশাসন। যাতে কোভিড পর্যায়ের দু’বছর স্কুল বন্ধ থাকার বিষয়টি ছেলেমেয়েদের ভবিষ্যতের উপর কোনও বিরূপ প্রভাব না ফেলে। সেই দিকে লক্ষ্য রেখেই মধ্যশিক্ষা পর্ষদ এই নির্দেশিকা জারি করেছে। 

মধ্যশিক্ষা পর্ষদের জারি করার নির্দেশিকায় বলা হয়েছে-

(1) এবার থেকে প্রতিটি স্কুলে সকাল ১০:৫০ থেকে বিকেল ৪:৩০ পর্যন্ত ক্লাস চলবে।

(2) স্কুলে প্রার্থনার সময়ও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। ১০:৪০-১:৫০ এই ১০ মিনিট প্রতিটি স্কুলের প্রার্থনার জন্য বরাদ্দ সময়। ফলে ছাত্র-ছাত্রীদের অবশ্যই ১০:৪০ এর মধ্যে স্কুলে ঢুকে যেতে হবে। শিক্ষকদেরও এই সময়ের মধ্যে ঢুকে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

(3) তবে কোন‌ও শিক্ষক ও শিক্ষাকর্মী সর্বোচ্চ ১১:০৫ পর্যন্ত স্কুলে প্রবেশের অনুমতি পাবেন। কিন্তু ১০:৫০ বেজে গেলে লেট মার্ক পড়বে।

(4) আর ১১:০৫ এর পর কোন‌ও শিক্ষক বা শিক্ষাকর্মী স্কুলে প্রবেশ করলে তাঁকে সেদিনের জন্য অনুপস্থিত বলে ধরতে হবে। এই বিষয়ে প্রতিটি স্কুলের প্রধান শিক্ষকদের কড়া নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

(5) পঞ্চম থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রতিদিন ৮টি করে ক্লাস রাখার কথা বলা হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের ওই নির্দেশিকায়। তাতেই পরিষ্কার বলা হয়েছে, ক্লাস হয়ে গেলেও কোন‌ও শিক্ষক বিকেল ৪:৩০ এর আগে স্কুল ছেড়ে বেরোতে পারবেন না। প্রয়োজনে প্রধান শিক্ষক বা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককেও স্কুলের ছেলেমেয়েদের ক্লাস নিতে হবে বলে ওই নির্দেশিকায় জানানো হয়েছে।

(6) নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষকদের ক্লাসের সিলেবাস শেষ করার কথাও বলা হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশিকায়। পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রীরা যাতে ঠিক প্রস্তুত হয়ে যায় সেই বিষয়টিও শিক্ষকদের নিশ্চিত করতে হবে।

(7) বছরের ৫২ টি রবিবার ছাড়া আরও ৬৫ দিন ছুটি থাকবে স্কুলে। তবে এর আগে দুটো ছুটি সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষ ঠিক করতে পারতো তারা কবে নেবে। এবার সেই অধিকার স্কুলগুলির হাত থেকে কেড়ে নেওয়া হয়েছে। এই বিষয়ে একান্তই কোন‌ও দরকার পড়লে উপর মহল থেকে অনুমতি নিতে হবে বলেও জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। এই নির্দেশিকা অনুযায়ী প্রতিটি স্কুলের কার্য দিবস হল ২৩৬ দিন। তবে যেসব স্কুলের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সিট পড়বে সেখানে বছরে কার্য দিবস থাকবে যথাক্রমে ২২৭ ও ২২৩ দিন।

(8) এই নির্দেশিকাতেই বলা হয়েছে, শিক্ষকরা হঠাৎ করে ছুটি নিতে পারবেন না। অন্তত ১৫ দিন আগে থেকে সিএল নেওয়ার জন্য আবেদন জানাতে হবে। আর প্রধান শিক্ষক বা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের ছুটির ক্ষেত্রে পুরোটাই ডিআই অফিস সিদ্ধান্ত নেবে বলে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে। তবে প্রাকৃতিক বিপর্যয় বা আঞ্চলিক কোন‌ও গুরুত্বপূর্ণ উৎসব থাকলে সেই অনুযায়ী আলাদা ছুটি দেওয়া যাবে বলেও জানিয়ে রাখা হয়েছে এই নির্দেশিকায়।

(9) মধ্যশিক্ষা পর্ষদের পাঠানো এই নির্দেশিকায় স্কুলে মোবাইল ফোন ব্যবহার নিয়ে একগুচ্ছ কড়া নির্দেশ দেওয়া হয়েছে। প্রথমেই জানানো হয়েছে ছাত্রছাত্রীরা কেউ স্কুলে মোবাইল ফোন আনতে পারবে না। শিক্ষকরাও ক্লাসে বা ল্যাবেরেটরিতে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। টিচার্স রুম বা স্কুলের এমন জায়গা, যেখানে পড়ুয়াদের পঠন-পাঠনের কাজ হয় না সেখানে শিক্ষকরা মোবাইল ফোন ব্যবহার করতে পারেন। তবে তার জন্য প্রধান শিক্ষকের অনুমতি নিতে হবে।

(10) স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবস সহ স্কুলের নানান অনুষ্ঠানে সব শিক্ষককে বাধ্যতামূলকভাবে আসতে হবে বলেও মধ্যশিক্ষা পর্ষদের ওই নির্দেশিকায় জানানো হয়েছে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇  

🎯 ১,৬৯৮ জনের গ্রুপ-ডি চাকরি হারাতে চলেছে!

🎯 নতুন বছরের আগেই প্রাইমারি টেটের ইন্টারভিউ

🎯 থমকে গেলো স্কুলের শিক্ষক বদলি প্রক্রিয়া