Student Credit Card: ছাত্রছাত্রীদের জন্য নতুন বছরের উপহার, ১৫ জানুয়ারির মধ্যে ৮২ হাজার জনকে দেওয়া হবে

1/7: রাজ্যের ছাত্র-ছাত্রীদের জন্য বড় ঘোষণা নবান্নের। পড়ুয়াদের উচ্চ শিক্ষা যাতে কোনভাবে ব্যাহত না হয় তাই রাজ্য সরকারের দেওয়া স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) নিয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রীর মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র। তিনি জানিয়েছেন ১৫ জানুয়ারির মধ্যে রাজ্যের ৮২ হাজার ছাত্রছাত্রীকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে শিক্ষা ঋণ (Educational Loan) প্রদান করা হবে। একে নতুন বছর উপলক্ষে ছাত্রছাত্রীদের দেওয়া সরকারের বড় গিফট বলা যেতে পারে।

2/7: ২০২১ এর বিধানসভা নির্বাচনের আগে শাসক দল তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়, তারা আবার ক্ষমতায় ফিরলে ছাত্র-ছাত্রীদের স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে। যার মাধ্যমে উচ্চ শিক্ষার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ব্যাঙ্ক লোন পাবে ছাত্রছাত্রীরা। আর সেই লোনের গ্যারেন্টার থাকবে খোদ রাজ্য সরকার

3/7: বিধানসভা ভোটে জিতে তৃণমূল কংগ্রেস তৃতীয়বারের জন্য রাজ্যে সরকার গঠনের পর প্রতিশ্রুতি মতো মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) ছাত্রছাত্রীদের মধ্যে স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিলি শুরু করেন। প্রথমদিকে ব্যাঙ্কগুলি এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে কিছু সমস্যা করলেও রাজ্য সরকারের লাগাতার প্রচেষ্টার ফলে পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। বর্তমানে অনেকেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন নিয়ে উচ্চশিক্ষায় যোগ দিয়েছে। 

4/7: রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী তথা বর্তমানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সরকারের স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন নিয়ে ৩৭,৭৮২ জন ছাত্রছাত্রী এখনও পর্যন্ত উচ্চশিক্ষা (Higher Education) সম্পন্ন করতে সফল হয়েছেন। তবে লোন পাওয়ার জন্য আবেদন করে অপেক্ষা করছেন এমন ছাত্র-ছাত্রীর সংখ্যাও কম নয় বলে অমিত মিত্র জানান।

5/7: গত শুক্রবার স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটির সঙ্গে রাজ্য সরকারের বৈঠক ছিল। সেই বৈঠকে রাজ্যের অর্থ সচিব, অর্থ দফতরের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের পাশাপাশি অমিত মিত্র‌ও উপস্থিত ছিলেন। সেখানেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে বাংলার ছেলেমেয়েদের লোন দেওয়া নিয়ে বেশ কিছু ব্যাঙ্কের গড়িমসি নিয়ে সরব হন রাজ্য সরকারের প্রতিনিধিরা। শেষ পর্যন্ত ব্যাঙ্কগুলি স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে উচ্চশিক্ষার জন্য পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের আরও বেশি করে লোন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

6/7: ওই বৈঠক শেষেই অমিত মিত্র ঘোষণা করেন, ২০২৩ সালের ১৫ জানুয়ারির মধ্যে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে রাজ্যের এডুকেশন লোন পাওয়া ছাত্রছাত্রীর সংখ্যা গিয়ে দাঁড়াবে ৮২ হাজারে। যারা এই লোন পাওয়ার জন্য ইতিমধ্যেই আবেদন জানিয়েছে, তাদের মধ্যে এই দফায় যাদের এডুকেশন লোন দেওয়া হবে সেই তালিকা আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ব্যাঙ্কগুলি থেকে পশ্চিমবঙ্গ সরকার অনুমোদন করিয়ে নেবে বলেও অমিত মিত্র জানান।

7/7: জানা গিয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে এডুকেশন লোনের জন্য আবেদনকারীর সংখ্যা ইতিমধ্যেই ২ লক্ষ পেরিয়ে গিয়েছে। তবে আগামী দিনে এই ক্রেডিট কার্ডের মাধ্যমে আরও বেশি ছেলেমেয়েকে শিক্ষা ঋণ দেওয়া হবে বলে জানিয়েছে রাজ্য সরকার।

বিঃদ্র: নতুন কোনো চাকরি ও কাজের আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন।  

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 যেকোনো ব্যাংকের CSP খুলুন এইভাবে

🎯 স্কুল শিক্ষকদের জন্য কড়া নিয়ম জারি

🎯 রাজ্যের ছাত্র-ছাত্রীদের জন্য ৭ দফা নির্দেশিকা জারি

🎯 এই স্কলারশিপ স্কুলের ছাত্র-ছাত্রীরা আর পাবেনা