Income Tax Rules Change: ৭৩ বছরের পুরোনো ইনকাম ট্যাক্স ব্যবস্থা বদলে যাচ্ছে! বাজেটের আগে বড় সিদ্ধান্ত মোদি সরকারের

1/6: আগামী ১ লা ফেব্রুয়ারি পঞ্চম বারের জন্য দেশের সাধারণ বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে এটাই মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট হতে চলেছে। তার আগে দেশের প্রত্যক্ষ কর (Direct Tax) কাঠামোয় বিরাট পরিবর্তনের ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 

2/6: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, এখন থেকে দেশে দুই ধরনের প্রত্যক্ষ কর কাঠামো চালু থাকবে। কর দাতারা নিজের পছন্দমত একটি বিষয় বেছে নিতে পারবেন। এর ফলে গত ৭৩ বছর ধরে চলে আসা দেশের প্রত্যক্ষ কর ব্যবস্থায় বলতে গেলে সম্পূর্ণ পরিবর্তন ঘটতে চলেছে। 

The 73 year old income tax system is changing

3/6: ভারতবর্ষে এতদিন একটিই প্রত্যক্ষ কর ব্যবস্থা চালু ছিল। তাতে নির্দিষ্ট ইনকাম স্ল্যাব অনুযায়ী প্রত্যক্ষ করের হার নির্ধারিত হত। সেইসঙ্গে 80C, 80D, HRA ইত্যাদির মাধ্যমে সেই প্রত্যক্ষ কর প্রদানের ক্ষেত্রে অনেকেই বেশ কিছুটা করে ছাড় পেতেন। তবে এর ফলে দেশের প্রত্যক্ষ কর কাঠামো আমজনতার কাছে বেশ কিছুটা জটিল ছিল।

4/6: মোদি সরকারের কেন্দ্রীয় অর্থমন্ত্রক দু’বছর আগেই নতুন প্রত্যক্ষ কর কাঠামোর সঙ্গে দেশের আমজনতার পরিচয় করিয়ে দিয়েছিল। তবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, নতুন প্রত্যক্ষ কর কাঠামোর পাশাপাশি পুরনো প্রত্যক্ষ কর কাঠামোও দেশে চালু থাকবে। এর ফলে কর দাতারা নিজেদের পছন্দ অনুযায়ী বেছে নিতে পারবেন তাঁরা কে কোন কর কাঠামোর অন্তর্ভুক্ত হবেন। গত ৭৩ বছর ধরে দেশের আমজনতার কাছে এমন কোন‌ও বিষয় নিজের পছন্দমত বেছে নেওয়ার সুযোগ ছিল না।

5/6: নতুন প্রত্যক্ষ কর কাঠামো বা ইনকাম ট্যাক্সের পক্ষে সওয়াল করে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন জানান, এই নতুন প্রত্যক্ষ কর কাঠামো অনেক বেশি সরল এবং ঝঞ্ঝাট মুক্ত। এতে প্রতিটি আয় গোষ্ঠীর জন্য অল্প অল্প করে করের হার নির্ধারণ করা আছে। তবে নতুন প্রত্যক্ষ কর কাঠামোয় কোনরকম কর ছাড়ের ব্যবস্থা নেই।

6/6: এখানে আপনার আয় অনুযায়ী যতটা কর হবে তা পুরোটাই সরকারের কোষাগারে জমা করতে হবে। LIC, 80C ইত্যাদির কথা বলে এই নতুন প্রত্যক্ষ কর কাঠামো ছাড় পাওয়া যাবে না। তবে চাইলে যে কোন‌ও প্রত্যক্ষ করদাতা পুরনো কর কাঠামোও ব্যবহার করে ইনকামট্যাক্স জমা দিতে পারেন।

পুরনো প্রত্যক্ষ কর কাঠামো (Old Income Tax Slab)

  • বছরে ২.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনও কর দিতে হবে না।
  • ২.৫ থেকে ৫ লক্ষ টাকা আয়ে ৫% করে দিতে হবে।
  • ৫ থেকে ৭.৫ লক্ষ টাকা আয়ে ২০% করে দিতে হবে।
  • ৭.৫ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ২৫% কর দিতে হবে।
  • ১০ লক্ষ টাকার বেশি আয়ে ৩০% কর দিতে হবে।
নতুন প্রত্যক্ষ কর কাঠামো (New Income Tax Slab)
  • বছরে ২.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনও কর দিতে হবে না।
  • ২.৫ থেকে ৫ লক্ষ টাকা আয়ে ৫% করে দিতে হবে।
  • ৫ থেকে ৭.৫ লক্ষ টাকা আয়ে ১০% করে দিতে হবে।
  • ৭.৫ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ১৫% কর দিতে হবে।
  • ১০ থেকে ১২.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ২০% কর দিতে হবে।
  • ১২.৫ থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ২৫% কর দিতে হবে।
  • ১৫ লক্ষ টাকার বেশি আয়ে ৩০% কর দিতে হবে। 

পুরনো ও নতুন দু’ধরনের কর কাঠামোই আপনাদের সামনে তুলে ধরলাম আমরা। এবার আপনি কোন কর কাঠামোতে অংশ নেবেন তা নিজের কর পরামর্শদাতার সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নিন।

Important Links:  👇👇👇👇

কাজকর্ম WhatsApp গ্রুপJoin Now
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো আপডেট-Click Here