টেট পরীক্ষার দিন ৯.৩০ থেকে ২.৩০ পর্যন্ত এই কাজগুলি হবে, ঠিকঠাক না জানলে সমস্যায় পড়বেন

১১ ডিসেম্বর, রবিবার টেট পরীক্ষা। এতদিনে পরীক্ষার্থীদের যাবতীয় প্রস্তুতি নিশ্চয়‌ই শেষ। এখন বড়জোর লাস্ট ফিনিশিংয়ের কাজ চলছে। এদিকে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) ও রাজ্য প্রশাসনের পরীক্ষা নেওয়ার পরিকাঠামোও পুরোপুরি তৈরি। ১১ ডিসেম্বর প্রায় ৬ লক্ষ ৯০ হাজারের কিছু বেশি পরীক্ষার্থী টেট পরীক্ষায় বসবেন।

তাঁরা পরীক্ষার প্রশ্নপত্র, উত্তর দেওয়া এইসব বিষয়ে ওয়াকিবহাল বলেই আমরা মনে করি। তবে এবারের পরীক্ষা হলে কড়াকড়ি অনেক বেশি। সেইসঙ্গে মানতে হচ্ছে বহু নিয়ম। তাই ১১ ডিসেম্বরের টেট পরীক্ষার্থীদের জন্য আমাদের রইল লাস্ট মিনিট সাজেশন। যেখানে বিভিন্ন নিয়ম ও প্রয়োজনীয় বিষয় তাদের আর একবার মনে করিয়ে দিচ্ছি আমরা-

These tasks will be from 9.30 to 2.30 on TET exam day

টেট পরীক্ষার দিন কখন কি হবে? 

এই গাইড লাইনে আমরা সিলেবাস বা প্রশ্ন নিয়ে কোনও কিছু বলব না। শুধুমাত্র পরীক্ষার দিন এবং পরীক্ষা হলের ভিতর যে সমস্ত নিয়মকানুন আপনাকে মেনে চলতে হবে সেটাই তুলে ধরা হচ্ছে। এখানে সামান্য এদিক-ওদিক হলে আপনার পরীক্ষা বাতিল পর্যন্ত হয়ে যেতে পারে! অতএব প্রতিটি নিয়ম খুব ভাল করে মাথা ঠান্ডা করে মেনে চলবেন-

(1) পরীক্ষাকেন্দ্রে সকাল ৯.৩০ এর পর থেকেই পরীক্ষার্থীরা প্রবেশ করতে পারবেন। তবে কোনও পরীক্ষাকেন্দ্র চাইলে সকাল ১০ টা থেকে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করাতে পারে।

(2) কোনভাবেই ১১ টার পর আর কোনও পরীক্ষার্থীকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। মাথায় রাখবেন ১১:০১ বাজলেও আর পরীক্ষাকেন্দ্রে ঢোকা যাবে না। এই বিষয়টি স্পষ্ট করে প্রাথমিক শিক্ষা পর্ষদের নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে।

(3) একবার পরীক্ষাকেন্দ্রে ঢুকে গেলে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত আর বাইরে বের হ‌ওয়া যাবে না। তবে বিশেষ প্রয়োজনে পরীক্ষা শেষ হওয়ার আগেই কেউ বের হতে চাইলে ইনভিজিলেটরের পরামর্শ নিতে হবে। 

(4) ১১ টা থেকে ১১:৩০ পর্যন্ত টেট পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড এবং সচিত্র পরিচয়পত্র (আধার, ভোটার আইডি, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট ইত্যাদি) পরীক্ষা করে দেখার কাজ চলবে।

(5) পরীক্ষার্থীদের কাছে অ্যাডমিট কার্ড ছাড়া কোন‌ও একটি সচিত্র পরিচয়পত্র (আধার, ভোটার আইডি, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট ইত্যাদি) অবশ্য‌ই রাখতে হবে।

(6) প্রত্যেক পরীক্ষার্থীকে আসল অ্যাডমিট কার্ডের পাশাপাশি তার দু’কপি প্রতিলিপি বা জেরক্স নিয়ে যেতে হবে। সেই সঙ্গে অ্যাডমিট কার্ডে যে ছবি দেওয়া আছে, ঠিক সেই ছবির দু’কপি সঙ্গে রাখতে হবে।

(7) ১১:৩০ থেকে ১১:৪৫ পর্যন্ত রুমের ইনভিজেলেটর বা পরীক্ষা পরিদর্শক পরীক্ষার্থীদের টেট পরীক্ষার নানান নিয়ম ব্যাখ্যা করবেন। প্রতিটি রুমে ২৫ জন করে পরীক্ষার্থীকে বসানোর কথা বলেছে পর্ষদ।

(8) ১১:৪৫-এ সিল করা বুকলেট দেওয়া হবে প্রত্যেক পরীক্ষার্থীকে। ওই বুকলেটের ভেতরেই থাকবে প্রশ্নপত্র ও উত্তরপত্র বা ওএম‌আর শিট। ১১:৫৯ পর্যন্ত সময় থাকবে রোল নম্বর সহ পরিপূর্ণভাবে ওএম‌আর শিট ভর্তি করার জন্য। ঠিক ১২ টায় উত্তর দেওয়া, অর্থাৎ প্রশ্ন অনুযায়ী উত্তরপত্র ভর্তি করা শুরু করে দিতে পারবেন পরীক্ষার্থীরা। এ এ

(9) ১২ টা থেকে দুপুর ২:৩০ পর্যন্ত পরীক্ষা চলবে। ঠিক ২:২৫ এ ওয়ার্নিং বেল পড়বে। ২:৩০-এ পরীক্ষা শেষ।

(10) পরীক্ষা শেষে আসল ও‌এম‌আর শিট (গোলাপী রঙের) সঙ্গে আসল অ্যাডমিট কার্ড জমা নেবেন ইনভিজিলেটর। পরীক্ষার্থীরা অবশ্যই ওএম‌আর শিট ও জমা দেওয়া অ্যাডমিট কার্ডে ইনভিজিলেটরকে দিয়ে স‌ই করিয়ে নেবেন।

(11) টেটের প্রশ্ন ও ওএম‌আর শিটের প্রতিলিপি পরীক্ষার্থীদের দিয়ে দেওয়া হবে।

(12) কোনও পরীক্ষার্থী ২:৩০ এর আগে খাতা জমা দিয়ে বেরতে চাইলে ইনভিজিলেটরের বিশেষ অনুমতি দরকার। তিনি না চাইলে হবে না।

(13) আংটি, হার, বালা, কানের দুল সহ কোনরকম ধাতব গয়না পরে বা সঙ্গে নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকত পারবেন না পরীক্ষার্থীরা। এমনকি, কালো বল পয়েন্ট ডট পেন ছাড়া পেন্সিল, রবার, বোর্ড ইত্যাদিও সঙ্গে রাখা চলবে না। পরীক্ষার্থীদের সঙ্গে আনা জিনিস রাখার জন্য এক্সামিনেশন হলের বাইরে টোকেন সিস্টেম করে লকার রুমের ব্যবস্থা করতে বলেছে পর্ষদ।

(14) গোটা এক্সামিনেশন হল সিসি ক্যামেরার অধীনে থাকবে।

টেট পরীক্ষা দিন যা যা নিয়ে যেতে হবে:

(1) অ্যাডমিট কার্ডের দুই কপি জেরক্স।

(2) কালো কালির বলপেন।

(3) অ্যাডমিট কার্ডে যে পাসপোর্ট সাইজের ছবি দেওয়া আছে, ঠিক দুই কপি সেই ছবি। 

(4) মাধ্যমিকের অ্যাডমিট/ ভোটার কার্ড/ আধার কার্ড/ পাসপোর্ট/ প্যান কার্ড/ ড্রাইভিং লাইসেন্স এর মধ্যে যেকোনো একটি ডকুমেন্টস।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 এবারের টেটে ভুল উত্তর দিলে কি নম্বর কাটা যাবে?

🎯 ৪২,৫০০ প্রাইমারি শিক্ষকের চাকরি নিয়ে টানাটানি

🎯 রাজ্যে আইসিডিএস (ICDS) কর্মী নিয়োগ

🎯 জলদপ্তরে গ্রুপ-C ক্লার্ক নিয়োগ ২০২২