রাজ্যের খাদ্য ও স্বাস্থ্য দপ্তরে নিয়োগ- 12,893 শুন্যপদের বিশাল আপডেট

রাজ্যের স্বাস্থ্য এবং খাদ্য দপ্তরে ১২ হাজার ৮৯৩ শুন্যপদে কর্মী নিয়োগের বিশাল ঘোষনা করল পশ্চিমবঙ্গ সরকার। গত ১৮ এপ্রিল সোমবার মন্ত্রীসভার বৈঠকে এই নিয়োগের কথা অফিসিয়ালি জানানো হয়।

আমরা সকলেই জানি বিগত কয়েক বছরে পশ্চিমবঙ্গে এত সংখ্যক নিয়োগ একসাথে করানো হয়নি। তাই এই নিয়োগটি হওয়ার কথা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে রাজ্যের পুলিশে বেশ ভালো সংখ্যায় নিয়োগ করা হয়েছে গত দুই বছরের মধ্যে।

সোমবার ১৮ এপ্রিল এই ঘোষনা হওয়ার পর রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম বিষয়টি নিয়ে সাংবাদিক সম্মেলন করেছেন এবং বিস্তারিত জানিয়েছেন। 

এখন আপনার মনে প্রশ্ন জাগছে, কিভাবে নিয়োগ হবে, কবেই বা নিয়োগ করা হবে, শিক্ষাগত যোগ্যতা কি লাগবে ইত্যাদি। আজকের এই প্রতিবেদনে এই সমস্ত প্রশ্নগুলির উত্তর দেওয়া হয়েছে। 

West Bengal Food And Health 12 Thousand Jobs

স্বাস্থ্য এবং খাদ্য দপ্তরে শুন্যপদের বিন্যাস

রাজ্যের স্বাস্থ্য এবং খাদ্য দপ্তরে মোট ১২ হাজার ৮৯৩ শুন্যপদে নিয়োগের কথা জানিয়েছে রাজ্যের মন্ত্রীসভা। যেখানে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের অধীনে ১২ হাজার ৫৫১ শুন্যপদে নিয়োগ করা হবে। আর রাজ্যের খাদ্য দপ্তরে ৩৪২ টি শুন্যপদে ডাটা এনট্রি অপারেটর পদে নিয়োগ করা হবে। 

কেন এই নিয়োগ করা হবে? 

স্বাস্থ্য দপ্তরে এই বিপুল সংখ্যক পদে কর্মী নিয়োগের ক্ষেত্রে রাজ্য সরকারের ইতিবাচক একটি উদ্দেশ্য রয়েছে। মূলত রাজ্যের স্বাস্থ্য পরিষেবার মান আরো উন্নত করতে এবং রাজ্যের সমস্ত জেলার স্বাস্থ্য বিভাগের কাজে গতি প্রদান করার জন্য পশ্চিমবঙ্গ সরকার এই নিয়োগ করতে চলেছে।

চাকরির ধরন কি হবে?

মন্ত্রীসভার তরফ থেকে জানা গেছে, স্বাস্থ্য দপ্তরে এই নিয়োগ হবে চুক্তিভিত্তিক (অস্থায়ী)। নিয়োগ করা হবে আউটসোর্সিং এর মাধ্যমে। চাকরির সময়সীমা বা মেয়াদ থাকবে ৫ বছর, তবে পরে তা বাড়ানো হতে পারে। 

শিক্ষাগত যোগ্যতা কি লাগবে? 

স্বাস্থ্য দপ্তরে চাকরির জন্য আবেদনকারীকে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশ হতে হবে। সেইসাথে কিছু পদের অন্য অতিরিক্ত কিছু যোগ্যতার প্রয়োজন হতে পারে। নিয়োগের অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হলে তবেই বিষয়টি ভালোভাবে জানা যাবে।

অন্যদিকে, খাদ্য দপ্তরে ডাটা এনট্রি অপারেটর নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা লাগবে- যেকোনো বিষয়ে গ্র্যজুয়েশন পাশ এবং কমপক্ষে ৬ মাসের কম্পিউটার কোর্সের সার্টিফিকেট। 

কবে নিয়োগ করা হবে?

রাজ্য সরকারের তরফ থেকে নিয়োগ শুরু হওয়ার সঠিক তারিখ জানানো হয়নি। তবে রাজ্য মন্ত্রীসভার তরফ থেকে জানানো হয়েছে যে, খুব তাড়াতাড়ি এই নিয়োগ শুরু হবে এবং অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। 

রাজ্য সরকারের তরফ থেকে এই নিয়োগের যেকোনো বিজ্ঞপ্তি প্রকাশিত হলেই আমরা খুব তাড়াতাড়ি আপডেট দিয়ে আপনাকে জানিয়ে দেবো। 

যেকোনো চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

এগুলোও পড়ুন-