প্রাইমারি টেট শিক্ষক নিয়োগের ইন্টারভিউতে কেমন প্রশ্ন হবে, এই সমস্ত ডকুমেন্ট অবশ্যই নিয়ে যেতে হবে

ঠিক দু’সপ্তাহ আগে ১১ ডিসেম্বর রবিবারে দীর্ঘ পাঁচ বছর পর বাংলায় টেট পরীক্ষা হয়েছে। আর এবার প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা প্রকাশ্যে আনল প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)। আমরা আগেই জানিয়েছিলাম আগামী ২৭ ডিসেম্বর, অর্থাৎ মঙ্গলবার প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম পর্যায়ের ইন্টারভিউয়েরর জন্য চাকরিপ্রার্থীদের ডেকে পাঠানো হয়েছে। 

২৭ ডিসেম্বর অবশ্য প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য আবেদন করা সকল চাকরিপ্রার্থীকে ইন্টারভিউয়ে ডাকা হয়নি। শুধুমাত্র যারা অনলাইন ফর্ম ফিলাপের সময় কলকাতাতে  ইন্টারভিউ স্থান হিসেবে নির্বাচিত করেছিলেন, এই পর্যায়ে তাঁদেরকেই ইন্টারভিউয়ে ডাকা হয়েছে। আজকের এই প্রতিবেদনে প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম পর্যায়ের ইন্টারভিউ নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় আপনাদের সামনে আমরা রাখব। বিশেষ করে ওই ইন্টারভিউ-এ কী ধরনের প্রশ্ন করা হবে, কী করলে আপনার সাফল্য অনেকটা নিশ্চিত সেগুলো যতটা সম্ভব জানানোর চেষ্টা করা হবে।

What kind of questions will be asked in Primary TET teacher recruitment interview

প্রাইমারি শিক্ষক নিয়োগের ইন্টারভিউয়ে যা যা নিয়ে যেতে হবে

প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম পর্যায়ের ইন্টারভিউয়ের জন্য যে সকল আবেদনকারী নির্বাচিত হয়েছেন, ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে তাঁদেরকে ই-মেল করে কল লেটার পাঠিয়ে দেওয়া হয়েছে। তাতে ইন্টারভিউয়ের স্থান এবং কোন প্রার্থী কোন টাইম স্লটে আসবেন সেটা বিস্তারিত জানানো আছে। এছাড়াও চাকরিপ্রার্থীরা প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইটে গিয়ে এই ইন্টারভিউয়ের জন্য কল লেটার ডাউনলোড করে নিতে পারবেন। 

তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এই ইন্টারভিউয়ে চাকরিপ্রার্থীদের কী কী ডকুমেন্ট নিয়ে আসতে হবে তা প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়ে দিয়েছে-

(1) টেট পাসের সার্টিফিকেটের পাশাপাশি টেটের অ্যাডমিট কার্ড নিয়ে আসতে হবে চাকরিপ্রার্থীকে।

(2) সেই সঙ্গে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার মার্কশিট এবং সার্টিফিকেট

(3) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড

(4) সচিত্র পরিচয়পত্র (আধার, ভোটার আইডি)

(5) উচ্চতর যোগ্যতা থাকলে, অর্থাৎ কেউ স্নাতক বা স্নাতকোত্তর পাস হলে তার শংসাপত্র সঙ্গে করে আনতে হবে।

(6) বিএড বা ডিএলএড যেটাই পাস হোক না কেন তার শংসাপত্রের অরিজিনাল কপি চাকরিপ্রার্থীদের ইন্টারভিউয়ে নিয়ে আসতে হবে।

(7) এক কপি পাসপোর্ট সাইজের ফটো আনতে হবে। 

প্রাইমারি শিক্ষক নিয়োগের ইন্টারভিউতে কেমন প্রশ্ন হবে?

প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে খবর, ইন্টারভিউয়ে এক‌ একজন চাকরিপ্রার্থীকে মোটামুটি পাঁচটি করে প্রশ্ন করা হবে। এরমধ্যে চাকরিপ্রার্থীর সর্বোচ্চ যোগ্যতা অর্থাৎ কেউ যদি ইতিহাসে স্নাতক হন, তবে ওই সংশ্লিষ্ট বিষয়ে তাঁকে দুটো প্রশ্ন করা হবে। দুটি প্রশ্ন বোধমূলক বিষয় থেকে আসতে পারে। শিক্ষক হিসেবে নির্বাচিত হলে ক্লাসের ছাত্র-ছাত্রীদের কীভাবে পড়াবেন, সেই নিয়ে মত জানতে চাইতে পারেন ইন্টারভিউ বোর্ড। বাকি একটি প্রশ্ন চাইল্ড পেডাগগি থেকে আসার সম্ভাবনা আছে।

এই প্রসঙ্গে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল, অফিশিয়াল ইন্টারভিউ অ্যাটেন্ড করার জন্য যেমন পোশাক এবং আচরণ হওয়া প্রয়োজন এক্ষেত্রেও সেটা মাথায় রাখতে হবে চাকরিপ্রার্থীদের। না হলে ইন্টারভিউয়ের নম্বর কাটা যেতে পারে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇 

🎯 ব্যাংক CSP খোলার সম্পূর্ণ প্রক্রিয়া

🎯 রাজ্যে CHA সহ বিভিন্ন পদে চাকরি

🎯 দিনে ৮ ঘন্টা দাঁড়িয়ে ট্রেন গুনতে হবে (আজব চাকরি)