SSC Merit List: দীর্ঘ ৮ বছর পর ডিসেম্বরেই উচ্চ প্রাথমিকের মেধা তালিকা, আদালতের চাপে এসএসসি

উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধা তালিকা (Merit List) কবে প্রকাশ হবে তা নিয়ে চাকরিপ্রার্থীদের উদ্বেগের শেষ নেই। কলকাতা হাইকোর্ট বারবার দিন নির্ধারিত করে দেওয়ার পরেও সময়ে মেধাতালিকা প্রকাশে ব্যর্থ হয়েছে এস‌এসসি (WB SSC)। যা নিয়ে ফের বিতর্ক শুরু হয়েছে। যদিও এর‌ই মাঝে কিছুটা আশার আলো দেখা গেল। ডিসেম্বরের শুরুতেই উচ্চ প্রাথমিকের মেধা তালিকা প্রকাশ করা হবে বলে জানালেন এস‌এসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। এর সঙ্গে কেন মেধাতালিকা প্রকাশে দেরি হল সেটাও ব্যাখ্যা করেন তিনি।

After 8 long years the merit list of upper primary is in December

 

উচ্চ প্রাথমিকের মেধা তালিকা নিয়ে জটিলতা কোথায়?

চাকরিপ্রার্থীদের অভিযোগ, দীর্ঘ ৮ বছর ধরে তাঁদের মেধাতালিকা প্রকাশ আটকে আছে। এর মাঝে এস‌এসসি উচ্চ প্রাথমিকের একটা মেধা তালিকা প্রকাশ করেছিল। কিন্তু তাতে ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠে। কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়। শেষ পর্যন্ত ২০২০ এর ১১ ডিসেম্বর কলকাতা হাইকোর্ট ওই মেধাতালিকা বাতিল করে দেয়। আদালত সেইসঙ্গে নির্দেশ দেয়, নতুন করে চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নিয়ে মেধাতালিকা প্রকাশ করতে হবে।

সেই সময় কলকাতা হাইকোর্ট ২০২১ এর ৩১ জুলাইয়ের মধ্যে উচ্চ প্রাথমিকের স্বচ্ছ মেধাতালিকা প্রকাশের নির্দেশ দেয়। কিন্তু তা আর হয়নি। উল্টে সেই নির্ধারিত সময়ের পর আরও ১ বছর ৪ মাস পেরিয়ে গিয়েছে, এখনও এস‌এসসি উচ্চ প্রাথমিকের মেধা তালিকা প্রকাশ করে উঠতে পারল না। এই নিয়ে চাকরিপ্রার্থীরা ফের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। তখন হাইকোর্ট জানায়, চলতি নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে এস‌এসসিকে অবশ্যই মেধা তালিকা প্রকাশ করতে হবে। আর দেরি চলবে না।

কিন্তু দেখা যাচ্ছে এবারেও হাইকোর্টের বেঁধে দেওয়া সময়সীমা লংঘন করেছে এস‌এসসি। নভেম্বরের তৃতীয় সপ্তাহ হয়ে গেল তারা মেধা তালিকা প্রকাশ করে উঠতে পারেনি। যা নিয়ে চাকরিপ্রার্থীরা প্রবল ক্ষুব্ধ। এই বিষয়েই এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদারের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, শরীরশিক্ষা ও কর্মশিক্ষার চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নিয়ে মেধা তালিকা তৈরির কাজে ব্যস্ত ছিলেন এসএসসির কর্মীরা।

সেই কাজ মিটেছে। এবার ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই উচ্চ প্রাথমিকের মেধা তালিকা তৈরি করে ফেলা হবে। তবে এই মেধা তালিকা প্রথমে কলকাতা হাইকোর্টে মুখ বন্ধ খামে‌ করে জমা দেওয়া হবে বলে এসএসসি চেয়ারম্যান জানান। এই তালিকার ভিত্তিতে নিয়োগ বা পরবর্তী যেকোনও সিদ্ধান্ত আদালতের নির্দেশেই হবে বলেও তিনি জানিয়েছেন।

উচ্চ প্রাথমিকের মেধা তালিকায় নম্বর বসানো নিয়ে যাতে কোন‌ও বিভ্রান্তি দেখা না দেয় তাই সব কিছুই দুবার করে ক্রস চেক করা হচ্ছে বলেও জানান এসএসসি চেয়ারম্যান।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 কল্যাণী এইমস-এ গ্রুপ-সি পদে চাকরি

🎯 টেট পরীক্ষা কেন্দ্রে জারি করা হবে ১৪৪ ধারা 

🎯 ইন্ডিয়ান রেলে ৩৫ হাজার কর্মী নিয়োগে