School Summer Vacation 2024: রাজ্যের স্কুলে গরমের ছুটি ঘোষনা, কবে থেকে শুরু হচ্ছে?

State school summer vacation announcement, starting when?

লোকসভা ভোটের প্রাক্কালে বেড়ে গেল গরমের ছুটি। এগিয়ে আনা হল রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি। ভোটের জন্যই মূলত গরমের ছুটি বাড়ল বলে মনে করা হচ্ছে। এই বছর 22 দিন থাকবে গরমের ছুটি। এবার 6 মে থেকে 2 জুন পর্যন্ত গরমের ছুটি পড়বে বলে জানিয়েছে রাজ্য সরকার। এর আগে অবশ্য 9 মে থেকে গরমের ছুটি পড়ার কথা ছিল। তবে এবার সেই গরমের ছুটি খানিকটা এগিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হল বাংলার সরকারি ও সরকার পোষিত স্কুলগুলিতে।

মধ্যশিক্ষা পর্ষদের নয়া নির্দেশিকা অনুসারে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে স্কুলগুলিতে আগেই ছুটি পড়ে যাবে। অর্থাৎ 6 মে থেকেই স্কুলগুলিতে গরমের ছুটি পড়ে যাবে। আর এবারে এক টানা 22 দিনের ছুটি পাওয়া যাবে। 

ইতিমধ্যেই রাজ্যে গরমের তীব্রতা বেশ বেড়েছে। এর উপর ভোটের উত্তেজনাও ক্রমশ বাড়ছে বঙ্গে। সব কিছু মিলিয়ে গরমের ছুটি এগিয়ে এলে অবশ্য ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা সকলেরই সুবিধা হবে। তবে প্রশ্ন হল উত্তরবঙ্গের স্কুলগুলিতে আগাম গরমের ছুটি পড়লে, সেখানে আদৌও কি সুবিধা হবে। কারণ উত্তরবঙ্গে ভোটও আগে।

অন্যদিকে, মে মাসে সেখানকার একাধিক জেলাতে চড়া গরম পড়ে তাও নয়। এমতাবস্থায় অসন্তোষটা থেকেই যেতে পারে। তবে সামগ্রিক পরিস্থিতিতে এই গরমের ছুটি এগিয়ে নিয়ে আসার জেরে স্বস্তি পাবেন বেশীরভাগ পড়ুয়ারাই। যদিও এই নিয়ে ভিন্ন মতও পোষণ করছেন অনেকে।

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী জানিয়েছেন, “6 মে আজ থেকে এক মাস পাঁচ দিন পর। তাই এখন থেকেই এইভাবে নোটিশ দেওয়াটা বাস্তবসম্মত নয় বলে মনে হয়। তেমন পরিস্থিতি হলে ছুটি আরো এগিয়ে আনতেও হতে পারে। আবার নাও হতে পারে। এত তাড়াতাড়ি ঘোষণা না করে পরিস্থিতির উপর নজর রেখে কয়েকদিন আগেই তা ঘোষণা করাই বাস্তব সম্মত ছিল।”

প্রসঙ্গত উল্লেখ্য, 19 এপ্রিল থেকে রাজ্যে প্রথম দফার লোকসভা ভোট অনুষ্ঠিত হবে। প্রথম দফার জন্য 16 থেকে 20 এপ্রিল কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে সব স্কুল বন্ধ থাকবে। আবার 24-27 এপ্রিল দার্জিলিং, কালিম্পং, দুই দিনাজপুরে স্কুল বন্ধ থাকবে।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 ADA তে স্টেনোগ্রাফার ও ড্রাইভার পদে চাকরি, ২৫ হাজার ৫০০ টাকা মাসিক বেতন

👉 ৪৯২ শূন্যপদে CLW তে অ্যাপ্রেন্টিস নিয়োগ, নূন্যতম মাধ্যমিক পাশে নিয়োগ

👉 এবার SSC পরীক্ষাতে MCQ সহ ৩০০ নম্বরের সাবজেক্ট পরীক্ষা? আসতে চলেছে বড়ো বদল

👉 কলকাতা মেট্রো রেলে নিয়োগের বিজ্ঞপ্তি, ইন্টারভিউয়ের মাধ্যমে চাকরি

👉 ONGC তে জুনিয়র কনসালটেন্ট পদে চাকরি, লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ

Previous articleপ্রাইমারিতে আবার নিয়োগ কবে? প্রশ্নের মুখে যা বললেন পর্ষদ সভাপতি
Next articleIIT তে ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ, ছেলে-মেয়ে উভয়েই আবেদন যোগ্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here