প্রাইমারি টেটের ভুল উত্তর খুজে পেলেই ৫০০ টাকা, পর্ষদের বিরুদ্ধে ব্যবসার অভিযোগ!

প্রাইমারি টেট পরীক্ষা হয়েছিল ১১ ডিসেম্বর ২০২২। তার ঠিক একমাসের মাথায়, ১০ জানুয়ারি প্রাথমিক ‘অ্যানসার কি’ (TET 2022 Answer Key) প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)। অ্যানসার কি মানে হল, টেট পরীক্ষায় যে ১৫০ টি প্রশ্ন ছিল তার সম্ভাব্য সঠিক উত্তরের তালিকা। যাতে পরীক্ষার্থীরা বুঝে যেতে পারে তারা কোন প্রশ্নের সঠিক ও কোন প্রশ্নের ভুল উত্তর লিখেছে। সেইসঙ্গে পর্ষদ আর‌ও একটি বড় ঘোষণা করেছে‌। যা নিয়ে তোলপাড় শুরু হয়েছে।

প্রাথমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, তাদের ‘অ্যানসার কি’-এর কোন‌ও উত্তর ভুল মনে হলে চ্যালেঞ্জ করতে পারবেন টেট পরীক্ষার্থীরা!

500 Rs if you find the wrong answer of Primary TET

 

কীভাবে হবে টেটের অ্যানসার কি চ্যালেঞ্জ?

টেট পরীক্ষার যে সম্ভাব্য সঠিক উত্তরের তালিকা প্রাথমিক শিক্ষা পর্ষদ ঘোষণা করেছে তা চ্যালেঞ্জ করতে হলে আপনাকে কতগুলো জরুরি বিষয় মাথায় রাখতেই হবে-

1/6: প্রাথমিক শিক্ষা পর্ষদের অ্যানসার কি চ্যালেঞ্জ কেবলমাত্র অনলাইনেই করা সম্ভব। www.wbbpe.org ও www.wbbprimaryeducation.org এই দুটো ওয়েবসাইটে গিয়ে কোন প্রশ্ন চ্যালেঞ্জ করতে চান, উপযুক্ত প্রমাণ সহ তা জানাতে হবে। আপনি সঠিক উত্তর কী মনে করছেন সেটাও উল্লেখ করতে হবে ওখানে।

2/6: টেটের অ্যানসার কি চ্যালেঞ্জের নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। আগামী ১৩ তারিখ থেকে ১৭ তারিখ (জানুয়ারি) পর্যন্ত পর্ষদের ওয়েবসাইটে গিয়ে এই অ্যানসার কি চ্যালেঞ্জ করা যাবে। অর্থাৎ আগামী শুক্রবার থেকে এই প্রক্রিয়া শুরু হচ্ছে। চলবে ১৭ জানুয়ারি রাত ১১.৫৯ পর্যন্ত। ১২ টা বাজলেই পর্ষদের ওয়েবসাইটে এই সুযোগ বন্ধ হয়ে যাবে।

3/6: পর্ষদের প্রকাশ করা উত্তরকে আপনি ভুল মনে করলেও তা এমনি এমনি চ্যালেঞ্জ করতে পারবেন না। এর জন্য যথেষ্ঠ কাঠখড় পোড়াতে হবে। প্রতিটি চ্যালেঞ্জ পিছু কড়কড়ে ৫০০ টাকা করে গুণতে হবে! ধরুন, কেউ পর্ষদের প্রকাশ করা একটি উত্তরকে ভুল মনে করে চ্যালেঞ্জ করতে চায়। তবে তাকে ৫০০ টাকা দিয়ে পুরো প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। আবার কেউ মনে করল সে দুটো উত্তর চ্যালেঞ্জ করবে, তখন তাকে ১,০০০ টাকা দিতে হবে। এই টাকা অনলাইনে কেবলমাত্র ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে নেওয়া হবে বলেও পর্ষদ জানিয়েছে।

4/6: চ্যালেঞ্জ করা উত্তর বিশেষজ্ঞরা খতিয়ে দেখবেন। তাতে যদি পর্ষদের অ্যানসার কি-তে থাকা উত্তর সঠিক বলে বিবেচিত হয় তবে পরীক্ষার্থী ৫০০ টাকা ফেরত পাবেন না। একমাত্র তাঁর চ্যালেজ্ঞ বৈধ বলে বিবেচিত হলে তবেই টাকা ফেরত হবে। নিফট বা আরটিজিএস-এর মাধ্যমে ফেরত দেবে পর্ষদ।

5/6: চ্যালেজ্ঞ করা উত্তরগুলো খতিয়ে দেখার পর চূড়ান্ত অ্যানসার কি প্রকাশ করা হবে বলে প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে।

6/6: তাই আপনার যদি মনে হয় টেটের কোন‌ও উত্তর ভুল, তবে দ্রুত চ্যালেঞ্জ করুন। যদিও সঠিক উত্তর চ্যালেঞ্জ করার জন্য চাকরিপ্রার্থীদের কেন ৫০০ টাকা দিতে হবে তা নিয়ে প্রশ্ন উঠছে। অনেকেই পরিষদের বিরুদ্ধে ‘ব্যাবসা’ করার অভিযোগ এনেছেন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো আপডেট 👇👇

🎯 প্রাইমারি টেট সব প্রশ্নপত্রের অ্যানসার কি ডাউনলোড

🎯 রাজ্যের সেন্ট্রাল ব্যাংকে গ্রুপ-C চাকরি

🎯 উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন দেওয়া নিয়ে জারি নির্দেশিকা