Army Public School Recruitment: আর্মি পাবলিক স্কুলে বিভিন্ন বিষয়ের শিক্ষক কর্মী নিয়োগ, 5 অক্টোবর পর্যন্ত আবেদন প্রক্রিয়া চালু থাকবে

ভারতের বিভিন্ন জায়গায় আর্মি পাবলিক স্কুল (Army Public School)-এ শিক্ষক নিয়োগ করা হবে। আজকের এই আর্টিকেলে Army Public School Teacher Recruitment অর্থাৎ আর্মি স্কুলে যে শিক্ষক নিয়োগের অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই সম্পর্কে বিস্তারিত জানানো হবে। 

আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে স্কুল শিক্ষক (School Teacher) নিয়োগের কি বেহাল দশা, আশা করছি তা আপনার অবশ্যই জানা আছে। এমন পরিস্থিতে যারা স্কুলে শিক্ষক হওয়ার কথা ভাবছে তাদের জন্য রাজ্যে সরকারি নিয়োগের নতুন বিজ্ঞপ্তি এখনো প্রকাশ করা হয়নি। যদি রাজ্যের শিক্ষামন্ত্রী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে জানিয়েছে। কিন্তু কবে হবে তা বলা কঠিন।

তাই যারা শিক্ষক হতে চান তাদের জন্য চাকরির সুযোগ। ভারতের বিভিন্ন আর্মি পাবলিক স্কুলে একের একের পর শিক্ষক নিয়োগের প্রকাশিত হচ্ছে। সম্প্রতি ভারতের বিভিন্ন আর্মি পাবলিক স্কুলে বিভিন্ন বিষয়ের এবং বিভিন্ন বিভাগের শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো।

শুধু তাই নয় এই চাকরির জন্য পশ্চিমবঙ্গের যেকোনো জেলার চাকরিপ্রার্থীরা আবেদন করতে পারবে। যারা এই চাকরির জন্য আবেদন করতে চাইছে তারা নিচের দেওয়া নিয়োগের তথ্য গুলি একবার ভালো করে দেখে নেবেন। 

Army Public School Teacher Recruitment 2022

Army Public School Teacher Recruitment 2022

যেসমস্ত পদে নিয়োগ করা হবে:

(1) পোস্ট গ্র্যাজুয়েট টিচার (Post Graduate teacher- PGT)

(2) ট্রেইন্ড গ্র্যাজুয়েট টিচার (Trained Graduate Teacher- TGT) 

(3) প্রাইমারি টিচার (Primary Teacher- PRT)

বেতন:

এটি কেন্দ্রীয় সরকারের অধীনস্থ চাকরি হওয়ার কারনে কেন্দ্র সরকারের বেতন কাঠামো অনুযায়ী প্রতি মাসে বেতন দেওয়া হবে। অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বেতনের বিষয়ে সঠিক তথ্য জানানো হয়নি।

👍 আপনি চাইলে নিচের দেওয়া লিংকে ক্লিক করে এই নিয়োগের অফিসিয়াল বিজ্ঞপ্তি (Official Notice) ডাউনলোড করে দেখে নিতে পারেন। 

বয়সসীমা:

সমস্ত পদের জন্যই ফ্রেশার চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে বয়স হতে হবে 40 বছরের মধ্যে এবং 5 থেকে 10 বছরের কাজের অভিজ্ঞতা সম্পন্ন চাকরিপ্রার্থী হলে তাঁর বয়স হতে হবে 57 বছরের মধ্যে।  

শিক্ষাগত যোগ্যতা:

(1) পোস্ট গ্র্যাজুয়েট টিচার (Post Graduate teacher- PGT)- সরকারি স্বীকৃতিপ্রাপ্ত যেকোনো ইউনিভার্সিটি থেকে নির্দিষ্ট বিষয়ে কমপক্ষে 50% নম্বর সহ পোস্ট গ্র্যাজুয়েশন পাশ করতে হবে। সেইসাথে 50% নম্বর পেয়ে B.Ed কোর্স সম্পূর্ন করতে হবে।

(2) ট্রেইন্ড গ্র্যাজুয়েট টিচার (Trained Graduate Teacher- TGT)- সরকারি স্বীকৃতিপ্রাপ্ত যেকোনো ইউনিভার্সিটি থেকে নির্দিষ্ট বিষয়ে কমপক্ষে 50% নম্বর সহ গ্র্যাজুয়েশন পাশ করতে হবে। সেইসাথে 50% নম্বর পেয়ে দুই বছরের B.Ed কোর্স সম্পূর্ন করতে হবে।

(3) প্রাইমারি টিচার (Primary Teacher- PRT)- সরকারি স্বীকৃতিপ্রাপ্ত যেকোনো ইউনিভার্সিটি থেকে নির্দিষ্ট বিষয়ে কমপক্ষে 50% নম্বর সহ গ্র্যাজুয়েশন পাশ করতে হবে। সেইসাথে 50% নম্বর পেয়ে দুই বছরের B.Ed অথবা D.El.Ed কোর্স সম্পূর্ন করতে হবে।

যেসমস্ত আর্মি স্কুলে নিয়োগ করা হবে:

ভারতের বিভিন্ন আর্মি পাবলিক স্কুলে এই নিয়োগ করা হবে। কোন কোন স্কুলে নিয়োগ করা হবে তা অফিসিয়াল নোটিশের 6 নম্বর পেজে দেওয়া আছে। নিচের দেওয়া লিংক থেকে নোটিশ মোবাইলে ডাউনলোড করে এটি দেখতে পারবেন। 

নিয়োগ প্রক্রিয়া:

মোট তিনটে ধাপের মাধ্যমে প্রার্থীদের বাছাই করে নির্দিষ্ট বিষয়ের শিক্ষক পদে নিয়োগ করা হবে।

Stage-1> অনলাইন স্ক্রিনিং টেস্ট (Online Screening Test- OST)

Stage-2> ইন্টারভিউ (Interview)

Stage-3> টিচিং স্কিল এবং কম্পিউটার দক্ষতার পরীক্ষা (Evaluation of Teaching Skills and Computer Proficiency) 

পরীক্ষার সেন্টার:

ভারতের বিভিন্ন রাজ্যের বিভিন্ন শহরে এই চাকরির পরীক্ষার সেন্টার রয়েছে। নিচে শুধুমাত্র পশ্চিমবঙ্গের পরীক্ষার সেন্টারগুলির নাম জানানো হলো- 

(1) কোলকাতা

(2) দুর্গাপুর 

(3) শিলিগুড়ি 

আবেদন প্রক্রিয়া:
  • সম্পূর্ন অনলাইনের মাধ্যমে চাকরিপ্রার্থীরা আবেদন করতে পারবে। আবেদন করার অফিসিয়াল লিংক নিচে দেওয়া আছে।
  • ঐ লিংকে ক্লিক করলে সরাসরি আবেদন করার পেজ খুলে যাবে। সেখানে প্রথমে আবেদনকারীকে তার দরকারি সঠিক তথ্য পূরন রেজিস্ট্রেশন করতে হবে। 
  • রেজিস্ট্রেশন করার পর লগ ইন করে অনলাইনে পুনরায় তথ্য দিয়ে এবং দরকারি কিছু ডকুমেন্ট স্ক্যান করে অনলাইনে আপলোড করতে হবে। 
গুরুত্বপূর্ণ তারিখ (Important Dates)
নোটিশ প্রকাশ25.08.2022
আবেদন শুরু25.08.2022
আবেদন শেষ05.10.2022 
অ্যাডমিট কার্ড ডাউনলোড20.10.2022
পরীক্ষা 05.11.2022 এবং 06.11.2022
পরীক্ষার রেজাল্ট 20.11.2022

👍 চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

Important Links:  👇👇

🔽 অফিসিয়াল নোটিশঃ Download

আবেদন করার লিংকঃ Apply Now

▶️ প্রতিদিনের চাকরির আপডেটঃ Job Update

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 ভারত পেট্রোলিয়ামে ১০০ এর বেশি অ্যাপ্রেনটিস নিয়োগ

🎯 গ্রুপ-C জুনিয়র অ্যাসিস্ট্যান্ট নিয়োগ 

🎯 উপভোক্তা দপ্তরে ১০০ মতো শূন্যপদে নিয়োগ