সরকারি ১০ লক্ষ শূন্যপদে চাকরির পরিকল্পনা বাস্তবায়ন- শূন্যপদের বিন্যাস দেখে নিন

সারা ভারতে ১০ লক্ষ শূন্যপদে চাকরির নিয়োগ এর পরিকল্পনার বাস্তবায়ন করার কাজ শুরু করেছে কেন্দ্র সরকার। এমনই মন্তব্য করলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh)। গত ১১ আগস্ট বৃহস্পতিবার রাজ্য সভায় নিয়োগ সংক্রান্ত প্রশ্নের জবাবে এমন কথা জানিয়েছে।

সারা দেশ জুড়ে বিভিন্ন মন্ত্রালয়ে এই ১০ লক্ষ পদে সরকারি কর্মীদের নিয়োগ করানো হবে। ঐ দিন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, দুই থেকে তিন বছরের বেশি সময় ধরে দেশে এমন অনেক শূন্যপদ রয়েছে যেগুলিকে আবারো কার্যকরী ন্যায্যতার ভিত্তিতে পুনরুজ্জীবিত করা যেতে পারে। 

তিনি আরো জানিয়েছেন যে, IAS তে 1472 টি শূন্যপদ, IPS এ মোটামুটি 864 টি শূন্যপদ রয়েছে। এই রকম করে ইন্ডিয়ান রেল, মিনিস্ট্রি অফ ডিফেন্স, গ্রুপ-A, B গ্যাজেট সহ বিভিন্ন ক্ষেত্রে শুন্যপদ রয়েছে। আর এইসকল চাকরি গুলিতে আগামী দেড় বছরের মধ্যে মোট ১০ লক্ষ মতো শূন্যপদে কর্মচারি নিয়োগের লক্ষ্যমাত্রা রেখেছে কেন্দ্রীয় সরকার।

Central Govt 10 Lakh jobs Vacancy

আপনাকে আবার মনে করিয়ে দিই, জুন মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই জানিয়েছিলেন- আগামী বছরের মধ্যে ১০ লক্ষ চাকরি দেবে কেন্দ্র সরকার। 

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং এর অনুযায়ী শুন্যপদের বিন্যাস- 

কেন্দ্রীয় মন্ত্রীসভার সদস্য সুশীল কুমার মোদীর প্রশ্নের জবাবে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং দেশের বিভিন্ন বিভাগে শুন্যপদের বিন্যাস এর কথা জানিয়েছেন। তার মতে এই সময়ে 2021 সালের মার্চ অনুযায়ী সারা দেশে মোট 9 লক্ষ 79 হাজার শুন্যপদ রয়েছে। এর মধ্যে- 

(1) ইন্ডিয়ান রেলে- 2 লক্ষ 93 হাজার 

(2) মিনিস্ট্রি অফ ডিফেন্সে- 2 লক্ষ 64 হাজার 

(3) অন্যান্য বিভাগে- 90 হাজার 50 

(4) Group-A গ্যাজেট ক্যাটেগরিতে- 23 হাজার 584

(5) Group-B নন গ্যাজেট ক্যাটেগরিতে- 26 হাজার 282

(6) Group-C নন গ্যাজেট ক্যাটেগরিতে- 8 লক্ষ 36 হাজার 

(7) ডিফেন্স মিনিস্ট্রিতে Group-B নন গ্যাজেটেড ক্যাটেগরিতে- 39 হাজার 366

(8) ডিফেন্স মিনিস্ট্রিতে Group-C নন গ্যাজেটেড ক্যাটেগরিতে- 2 লক্ষ 14 হাজার 

(9) রেলের গ্রুপ-C তে রয়েছে- 2 লক্ষ 91 হাজার

(10) MHA তে Group-C নন গ্যাজেটেড- 1 লক্ষ 21 হাজার 

কেন্দ্র সরকারের মতে আগামী দেড় বছরের মধ্যে ভারতে মোট ১০ লক্ষ শূন্যপদে বেকারদের চাকরির ব্যবস্থা করা হবে। রেলের কয়েক লক্ষ শূন্যপদে নিয়োগের প্রক্রিয়া শুরু হলে চাকরিপ্রার্থীদের জন্য চাকরির দারুন সুযোগ হতে পারে।

কেন্দ্র সরকারের ডিফেন্সে একের পর এক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। আগামী দিনে রেল, গ্রুপ-সি সহ অন্যান্য চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হলে আমাদের ওয়েবসাইটে জানতে পারবেন। 

👍 চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

🔥 আরো কর্মসংস্থান আপডেট 👇👇 

🎯 ভারতের ডাক বিভাগে ১ লক্ষ চাকরি

🎯 রাজ্যে গ্রুপ-ডি নির্মল বন্ধু নিয়োগ

🎯 LIC তে কর্মী নিয়োগ