New Train Rules: ট্রেনে চাপার নিয়মে পরিবর্তন, নতুন নিয়ম না মানলে ফাইন দিতে হবে

New Train Rules: বন্দে ভারত এক্সপ্রেস (Bande Bharat Express) নিয়ে গোটা দেশজুড়ে আলোচনা চলছে। পশ্চিমবঙ্গ‌ও তাতে ব্যতিক্রম নয়। বরং হাওড়া থেকে এনজিপি, রাজ্যের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস চালু হাওয়ায় উচ্ছ্বসিত অনেকেই। তবে সেই ট্রেনে পাথর ছোড়া নিয়ে একটি বিতর্ক তৈরি হয়েছে। যদিও আজকের প্রতিবেদন বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে নয়। বরং সার্বিকভাবে ভারতীয় রেলের দূরপাল্লার ট্রেনে যাত্রা করার বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হবে এই প্রতিবেদনে।

ভারতীয় রেলকে দেশের লাইফ লাইন বলা হয়। সেই ব্রিটিশ আমল থেকে এই বিশাল দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য সাধারণ মানুষ ট্রেন ব্যবহার করে আসছে। এমনকি বর্তমান সময়ে বিমানের রমরমার যুগেও গরিব মানুষের পাশাপাশি বহু ধনী ব্যক্তিও ভারতীয় রেলের প্রিমিয়াম ট্রেনগুলোয় করে যাত্রা করতে স্বচ্ছন্দ বোধ করেন।

Change in the rules of pressing on the train, if you do not follow the new rules, you will have to pay a fine

ভারতীয় রেলের যা নেটওয়ার্ক তা বোধহয় দুনিয়ার অন্য কোন‌ও রেল সংস্থার নেই। কিন্তু এই ট্রেন যাত্রার বিষয়ে বেশ কিছু নিয়মকানুন থাকে। সেগুলো সম্বন্ধে কমবেশি বেশিরভাগ মানুষই ওয়াকিবহাল থাকেন। কিন্তু সম্প্রতি দূরপাল্লার ট্রেনে যাত্রার বিষয়ে বেশ কিছু নতুন নির্দেশিকা জারি করা হয়েছে ভারতীয় রেলের পক্ষ থেকে। সেগুলো জেনে নেওয়া যাক।

দূরপাল্লার ট্রেনে চড়ার ক্ষেত্রে নতুন কী বলা হয়েছে?

দূরপাল্লার ট্রেন যাত্রার ক্ষেত্রে অনেক সময় যাত্রীদের সঙ্গে থাকা জিনিসপত্র বা লাগেজ নিয়ে বিতর্ক তৈরি হয়। কখনও সহযাত্রীদের মধ্যে ঝামেলা বেধে যায়, আবার কখনও একজন যাত্রীর অতিরিক্ত লাগেজের কারণে বাকি যাত্রীরা নিজেদের জিনিসপত্র রাখার জায়গায় খুঁজে পান না।

বিশেষত যত দিন যাচ্ছে ততই ভারতীয় রেল হাইস্পিড ও ওজনে হালকা ট্রেন চালুর চেষ্টা করছে। সেখানে যাত্রীদের লাগেজের ওজন একটা গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়াতে চলেছে। যাত্রীরা অতিরিক্ত জিনিসপত্র সঙ্গে বহন করলে ট্রেনের ভারসাম্য বিঘ্নিত হতে পারে। এই সমস্ত বিষয় মাথায় রেখেই ভারতীয় রেল সম্প্রতি একজন যাত্রী কোন ট্রেনে কতটা ওজনের লাগেজ সঙ্গে করে নিয়ে যেতে পারবেন তা নির্দিষ্ট করে দিয়েছে।

(1) সাধারণ দূরপাল্লার ট্রেনের স্লিপার ক্লাসে একজন যাত্রী নিজের সঙ্গে সর্বোচ্চ ৪০ (চল্লিশ) কেজি ওজনের মালপত্র নিয়ে উঠতে পারবেন।

(2) এসি কোচের ক্ষেত্রে, একজন যাত্রী আরেকটু বেশি মালপত্র নিজের সঙ্গে বহন করতে পারবেন। এসি টু-টায়ার পর্যন্ত একজন যাত্রীকে নিজের সঙ্গে ৫০ কেজি ওজনের লাগেজ বহন করার অনুমতি দিয়েছে রেল। 

(3) এসি ফার্স্ট ক্লাসের ক্ষেত্রে, একজন যাত্রী নিজের সঙ্গে ৭০ কেজি পর্যন্ত ওজনের মালপত্র বহন করতে পারবেন। এক্ষেত্রে সামান্য কিছু অতিরিক্ত অর্থ প্রদানের মাধ্যমে সেই মালপত্রের পরিমাণ বাড়িয়ে সর্বোচ্চ ৮০ কেজি পর্যন্ত নিয়ে যাওয়া সম্ভব।

(4) তবে কোন‌ও যাত্রী যদি এর থেকেও বেশি ওজনের মালপত্র নিজের সঙ্গে নিয়ে যেতে চান, সেক্ষেত্রে তাঁকে ১০৯ টাকা খরচ করে পার্সেল ভ্যান বুক করতে হবে। সেখানেই সেই অতিরিক্ত লাগেজ রাখা থাকবে।

(5) কোনও যাত্রী দূরপাল্লার ট্রেনে ভ্রমণের সময় নিজের সঙ্গে ঘি বা তেল জাতীয় জিনিসপত্র নিয়ে যেতে পারবেন না! এছাড়াও আগের মত নিজের সঙ্গে পটকা বাজি, চামড়া সহ অন্য কোনও দাহ্যবস্তু পরিবহনের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে ভারতীয় রেল।

Important Links:  👇👇

কাজকর্ম WhatsApp গ্রুপJoin Now
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো আপডেট-Click Here