HS Exam 2023: উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র দেওয়া নিয়ে জারি হলো নির্দেশিকা, এইভাবে প্রশ্ন ফাঁস রোখা হবে!

1/9: ২০২৩ এর উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam 2023) নিয়ে বড় চমক। অনেকটাই বদলে যেতে চলেছে এবারের পরীক্ষা। প্রশ্ন ফাঁস আটকাতে তৎপর উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। এক্ষেত্রে মাধ্যমিক পরীক্ষা পরিচালনার দায়িত্বে থাকা মধ্যশিক্ষা পর্ষদের পদাঙ্ক অনুসরণ করল তারা। লক্ষ্য একটাই, যেকোনও উপায়ে উচ্চমাধ্যমিক পরীক্ষাকে বিতর্কমুক্ত রাখতে হবে।

2/9: এই বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা ১৪ মার্চ শুরু হবে। চলবে ২৭ মার্চ পর্যন্ত। গোটা পরীক্ষা পর্বেই সতর্ক দৃষ্টি রাখার সিদ্ধান্ত নিয়েছে উচ্চ শিক্ষা সংসদ। তাই তাঁরা ২৬ দফা নির্দেশিকা জারি করেছে । যার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল, প্রশ্নপত্র বন্টন সংক্রান্ত নির্দেশিকা।

Guidelines have been issued regarding giving question paper in higher secondary examination

3/9: উচ্চ শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এই নির্দেশিকার বিষয়ে যা জানিয়েছেন তাতে পরিষ্কার, সংসদ প্রশ্নপত্র বিতরণ ব্যবস্থার উপর কড়া নজর রাখার সিদ্ধান্ত নিয়েছে। তাই বর্তমান ব্যবস্থায় কিছু পরিবর্তন আনছে তারা। এবার প্রতিটি পরীক্ষার দিন অনেক সকালে প্রশ্নপত্র বিতরণের বিষয়টি শুরু হবে।

4/9: উচ্চমাধ্যমিক পরীক্ষার জোনাল সেন্টার ইনচার্জকে প্রতিদিন সকালে উচ্চশিক্ষা সংসদের একজন কর্মীর কাছ থেকে পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করতে হবে। সেই সময় দু’জন পুলিশ কনস্টেবলকে ওই জায়গায় উপস্থিত থাকতে হবে বলে জানিয়েছে উচ্চ শিক্ষা সংসদ।

5/9: সেই প্রশ্নপত্র পরীক্ষা শুরুর আগে প্রতিটি ভেনু ইনচার্জ বা তাঁর প্রতিনিধিকে জোনাল অফিস থেকে সংগ্রহ করতে হবে। এক্ষেত্রে মাথায় রাখতে হবে, পরীক্ষা শুরুর অন্তত এক ঘন্টা আগে প্রতিটি ভেনুতে, অর্থাৎ পরীক্ষা কেন্দ্রে সেই দিনের পরীক্ষার প্রশ্নপত্র পৌঁছে যেতেই হবে বলে এই নির্দেশিকায় জানিয়েছে উচ্চ শিক্ষা সংসদ।

6/9: পরীক্ষা শুরু হওয়ার আধঘন্টা আগে ভেনু ইনচার্জের উপস্থিতিতে পরীক্ষা কেন্দ্রের প্রতিটি রুমের প্রশ্ন বন্টনের কাজ শেষ করে ফেলতে হবে। প্রতিটি রুমের ইনভিজিলেটরের উপস্থিতিতে নির্দিষ্ট খামে সেই ঘরের প্রশ্নপত্র ঢুকিয়ে ফেলতে হবে। এরপর তা ইনভিজিলেটরদের হাতে তুলে দিতে হবে। তাঁরাই প্রশ্নপত্র নিয়ে রুমে ঢুকে ছাত্রদের মধ্যে বিতরণ করবেন।

আরো আপডেট: ২০২৩ মাধ্যমিক পরীক্ষায় নিয়মের বড় পরিবর্তন!

7/9: উচ্চ শিক্ষা সংসদ এই নির্দেশিকায় স্পষ্ট জানিয়েছে, সকাল ১০ টার আগে কোনমতেই ছাত্রদের হাতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র তুলে দেওয়া চলবে না। কারণ, আগে প্রশ্ন দিলে ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যাবে। উচ্চ শিক্ষা সংসদের কয়েকজন অধিকারিক নাম না প্রকাশ করার শর্তে জানিয়েছেন, সাম্প্রতিক অতীতে নানান পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস নিয়ে রাজ্য সরকারকে ব্যাপক বিব্রত হতে হয়েছে।

8/9: তাই এবার সরকার থেকেই নির্দেশ আছে, যেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন ফাঁসের মত কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে। সেই নির্দেশিকা মাথায় রেখেই সমস্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

9/9: উল্লেখ্য, মাধ্যমিক পরীক্ষার জন্য মধ্যশিক্ষা পর্ষদ প্রশ্ন ফাঁস আটকাতে একাধিক পদক্ষেপের পাশাপাশি প্রতিটি পরীক্ষা কেন্দ্রে তিনটি করে সিসিটিভি ক্যামেরার লাগানোর কথা জানিয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এখনও সেইরকম কোন‌ও ঘোষণা করেনি। তবে সংসদ আধিকারিকদের একাংশ বলছেন, আর কয়েক দিনের মধ্যে মাধ্যমিক পরীক্ষার দৃষ্টান্ত অনুসরণ করে উচ্চ মাধ্যমিক পরীক্ষাতেও সিসিটিভি ক্যামেরা বসার ঘোষণা হতে পারে।

আরো আপডেট: ২০২৩ মাধ্যমিকের প্রশ্ন বাড়ি নিয়ে যাওয়া সম্পর্কে নজিরবিহীন সিদ্ধান্ত

বিঃদ্র: নতুন কোনো চাকরি ও কাজের আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন।  

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট 👇👇

🎯 কলেজে যেতে হবে না, শুরু হচ্ছে ডিজিটাল বিশ্ববিদ্যালয়

🎯 ৫ টি রাজ্যে বন্ধ হল স্কুল! তবে করোনার কারনে নয়