রাজ্যে ‘জীবন হাব’ কর্মসূচীতে ৩৫ হাজার কর্মসংস্থান

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজ্যে ‘জীবন হাব’ নামের কর্মসূচী শুরু করতে চলেছে। রাজ্যে কর্মসংস্থান সৃষ্টি করাই এই কর্মসূচীর প্রধান উদ্দেশ্য। তৃতীয়বার রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই সরকার রাজ্যে শিল্প সহ বিভিন্ন  কর্মসংস্থানের দিকে জোর দিয়েছে। আজ আমরা রাজ্য সরকারের কর্মসংস্থান মুলক কর্মসূচী ‘জীবন হাব’ সম্পর্কে জানবো। 

Jibon Hub 35 Thousand Employment in West Bengal

‘জীবন হাব’ কর্মসূচী  কি? 

পশ্চিমবঙ্গের ক্ষুদ্র এবং কুটির শিল্প দপ্তর রাজ্যের গ্রামীণ এলাকায় কর্মসংস্থান সৃষ্টির জন্য ‘জীবন হাব’ কর্মসূচী শুরু করেছে। এই কর্মসূচীর মাধ্যমে রাজ্যের বিভিন্ন জায়গার মানুষদের ক্ষুদ্র এবং কুটির শিল্প সম্পর্কে সচেতন করে তোলা হবে। যাতে তারা তাদের জীবিকার জন্য আত্মনির্ভর হয়ে ওঠে। এমনকি তারা ছোটাখাট শিল্পও গড়ে তুলতে পারে। যাতে করে তারা নিজেদের এবং অন্যদেরও কাজের সুযোগ করে দেবে। 

৩৫ হাজার কর্মসংস্থান

রাজ্যের ক্ষুদ্র এবং কুটির শিল্প দপ্তরের মন্ত্রী শ্রীকান্ত মাহাতো দাবী করেছেন এই কর্মসূচীর ফলে মোট ৩৫ হাজার কাজের সুযোগ তৈরি হবে। তিনি আরো বলেছেন যে, ব্লকে ব্লকে প্রথমে প্রশিক্ষন বা ট্রেনিং দেওয়ার কাজ শুরু হবে। তারপর যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী লোকদের কাজের সুযোগ করে দেওয়া হবে। 

‘জীবন হাব’ কর্মসূচী বাস্তবায়ন

উত্তর ২৪ পরগণা জেলার খড়দহ বিধানসভা কেন্দ্রের অন্তর্গত ব্যারাকপুর ২ পঞ্চায়েত সমিতির বিলকিন্দা গ্রাম পঞ্চায়েতে প্রাথমিকভাবে ‘জীবন হাব’ কর্মসূচীর পরীক্ষামূলক সূচনা হবে। এখানে এই কর্মসূচী সফল হওয়ার পর তা রাজ্যের বিভিন্ন জায়গায় শুরু করা হবে। এক্ষেত্রে শ্রীকান্ত মাহাতো জানিয়েছে, ব্যারাকপুরে কাজ হওয়ার পর শালবনীতেও কাজ শুরু করে দেওয়া হবে। 

চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

এগুলোও পড়ুন-