গ্র্যাজুয়েশন পাশ করেই চাকরি, ৩ বছরের বদলে ৪ বছরে শেষ হবে গ্র্যাজুয়েশন ডিগ্রি

২০১৩ সালে দেশজুড়ে ‘রাইট টু এডুকেশন’ অ্যাক্ট বলবত হয়েছিল। তখন‌ই শিক্ষা ব্যবস্থায় অনেকটা বদল এসেছিল। তবে বর্তমান মোদী সরকার নতুন জাতীয় শিক্ষানীতি চালু করেছে। তাতে ভারতের শিক্ষা ব্যবস্থার ভোল সম্পূর্ণ বদলে যাবে বলে মনে করছেন শিক্ষাবিদরা।

অবশ্য এই জাতীয় শিক্ষানীতি নিয়ে নানান বিতর্ক‌ও আছে। বিশেষজ্ঞদের একাংশের মতে নতুন জাতীয় শিক্ষানীতির ফলে গবেষণার বদলে গোটা শিক্ষা ব্যবস্থাটাই চাকরিকেন্দ্রিক হয়ে পড়বে। এই জাতীয় শিক্ষানীতির অধীনেই এবার উচ্চশিক্ষায় বড় পরিবর্তনের কথা জানিয়ে দিল ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন (UGC)। 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি স্নাতক স্তরের পড়াশোনায় দুটো বড় পরিবর্তন আনতে চলেছে। ইতিমধ্যেই এই নিয়ে ঘোষণা হয়ে গিয়েছে। ফলে কলেজ স্তরের পড়াশোনা সম্পূর্ণ বদলে যেতে চলেছে বলে জানিয়েছেন শিক্ষাবিদরা।

Job after graduation, graduation degree will be completed in 4 years instead of 3 years

গ্র্যাজুয়েশন বা স্নাতক স্তরে কী কী বদল আসছে?

1/5: ইউজিসি জানিয়েছে স্নাতক স্তরকে তারা আর‌ও বেশি করে চাকরিমুখী করে তুলতে চায়। যাতে কলেজে পড়ার সময়‌ই কাজের বাজার ও সমাজ নিয়ে সামরিক ধারণা তৈরি হয় পড়ুয়াদের। এর জন্য সিলেবাসের মধ্যে তারা পেশাদারি প্রশিক্ষণকে অন্তর্ভুক্ত করতে চাইছে।

2/5: ইউজিসি-র প্রস্তাব অনুযায়ী, দ্বাদশ শ্রেণি পাশ করে স্নাতকে ভর্তি হ‌ওয়া পড়ুয়াদের এবার বাধ্যতামূলকভাবে বিভিন্ন সংস্থায় ইন্টার্নশিপ (Internship) করতে হবে। সরকারি-বেসরকারি কোম্পানি, কারখানা, শপিংমল, গবেষণা প্রতিষ্ঠান, ছাপাখানা বিষয় অনুযায়ী নানান জায়গায় গ্রীষ্মের ছুটি চলাকালীন ৪-৬ মাসের এই পেশাদারী প্রশিক্ষণ সিলেবাসের অন্তর্ভুক্ত করতে চলেছে ইউজিসি। এর জন্য ৪ ক্রেডিট পয়েন্ট মার্কস‌-ও থাকবে। 

3/5: ইউজিসি জানিয়েছে, স্নাতক স্তরের এই ইন্টার্নশিপ পড়ুয়াদের অনেকবেশি বাস্তববাদী করে তুলবে। সেইসঙ্গে গ্র্যাজুয়েশন শেষে এর ফলে চাকরি পাওয়া অনেক সহজ হবে বলে মনে করছে ভারতের উচ্চশিক্ষা ক্ষেত্রের এই নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি।

4/5: এদিকে স্নাতক স্তরের কোর্সের মেয়াদ বৃদ্ধির‌ও সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি। এতোদিন ভারতে সাধারণ ডিগ্রি কলেজের স্নাতক কোর্সের মেয়াদ ছিল ৩ বছরের। তারপর‌ই পড়ুয়ারা গ্র্যাজুয়েট সার্টিফিকেট পেয়ে যেত। ইউজিসি জানিয়েছে, এবার স্নাতক স্তরের পড়াশোনার মেয়াদ বেড়ে ৪ বছর হবে!

5/5: অর্থাৎ গ্র্যাজুয়েশনের পড়াশোনা এবার ৪ বছরের হতে চলেছে। এরমধ্যে‌ কেউ চাইলে স্নাতক স্তরেই গবেষণা করতে পারবে বলে ইউজিসি জানিয়েছে। তারজন্য সেই পড়ুয়াকে বিশেষ শংসাপত্র দেওয়া হবে। তবে এই নিয়ম আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু হবে কিনা সেই বিষয়ে ইউজিসি কিছু জানায়নি। ফলে এখন দেখার, কবে থেকে দেশে ৪ বছরের গ্র্যাজুয়েশন কোর্স চালু হয়।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 ২০২৩ থেকে কলেজে ভর্তির সিস্টেমে বদল

🎯 মোবাইল কেনার ১০ হাজার টাকা ফেরত দেওয়ার নির্দেশ

🎯 মমতা ব্যানার্জি স্কুলে ঢুকে ক্লাস নিলেন- সবাই অবাক