রাজ্যে মেধাশ্রী প্রকল্পে ২ লক্ষের বেশি ছাত্রছাত্রী টাকা পাবে, কারা এবং কত টাকা পাবে- জেনে নিন

বাংলার ছেলেমেয়েদের জন্য আবার বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কেন্দ্রীয় সরকার স্কলারশিপ বন্ধ করে দিলেও রাজ্য নিজের টাকায় সেই স্কলারশিপ প্রকল্প চালাবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের নাম দিয়েছেন ‘মেধাশ্রী’ (Medhashree Prakalpa)। এর ফলে রাজ্যের পড়ুয়াদের অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার আলিপুরদুয়ারে সরকারি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই তিনি এই মেধাশ্রী প্রকল্পের কথা সকলকে জানান। মূলত রাজ্যের ওবিসি (OBC) অন্তর্ভুক্ত ছেলেমেয়েরাই এই প্রকল্পের সুবিধা পাবে বলে জানা গিয়েছে।

More than 2 lakh students will get Money from medhashree Prakalpa

তবে এই প্রকল্পের কথা ঘোষণা করতে গিয়ে কেন্দ্রীয় সরকারের মনোভাবের তীব্র সমালোচনা করেন মুখ্যমন্ত্রী। জানান, কেন্দ্র পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ওবিসি ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ প্রকল্প বন্ধ করে দিয়েছে। তারা আর এই বিষয়ের রাজ্যগুলিকে টাকা দিচ্ছে না। এর ফলে পড়াশোনার ব্যাপক ক্ষতি হবে বলে আশঙ্কা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে জানান, কেন্দ্র ছাত্রছাত্রীদের পাশে না দাঁড়ালেও রাজ্য সরকার ওবিসি-ভুক্ত ছেলেমেয়েদের আগের মতই বিশেষ উৎসাহ ভাতা দিতে চায়। তাই ‘মেধাশ্রী’ নামে এই নতুন প্রকল্প আনা হয়েছে।

মেধাশ্রী প্রকল্পে কারা কত টাকা করে পাবে?

আলিপুরদুয়ারের সরকারি মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী জানান, যে সমস্ত ছাত্র-ছাত্রী ওবিসি-ভুক্ত তারাই কেবলমাত্র মেধাশ্রী প্রকল্পের আওতায় আসতে পারবে। প্রাক মাধ্যমিক এই স্কলারশিপ প্রোগ্রামে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ওবিসি ছাত্র-ছাত্রীরা প্রতিবছর এই বিশেষ ভাতা পাবে। বছরে তাদের রাজ্য সরকার ৮০০ টাকা করে এই স্কলারশিপ বা ভাতা দেবে। আপাতত বছরের ২ লক্ষ ৬৩ হাজার পড়ুয়াকে মেধাশ্রী স্কলারশিপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

আরো আপডেট: ট্রেনে চাপার নিয়মে পরিবর্তন, নতুন নিয়ম না মানলে ফাইন দিতে হবে

এই ভাতা পাওয়ার জন্য কোন প্রক্রিয়ায় যোগ্য ছেলেমেয়েরা আবেদন জানাবে তা সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হবে। মেধাশ্রী প্রকল্পের ঘোষণাকে স্বাগত জানিয়েও শিক্ষা মহলের একাংশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন তুলেছেন। তাঁদের মতে, জাতিভিত্তিক এই প্রকল্প চালু না করে আর্থিক অবস্থার উপর নির্ভর করে স্কলারশিপ দেওয়া হলে সবচেয়ে বেশি কার্যকরী হত। সেইসঙ্গে ব‌ই, খাতা, পেন, পেন্সিল সহ পড়াশোনার সঙ্গে যুক্ত যাবতীয় সামগ্রীর যেভাবে দাম বেড়েছে তাতে বছরে মাত্র ৮০০ টাকা নিয়ে আদৌ কোন‌ও লাভ হবে কিনা সেই নিয়েও সংশয় প্রকাশ করেছেন তাঁরা।

আরো আপডেট: ৩৫ হাজার টাকা মাসিক বেতনে পশ্চিমবঙ্গে অ্যাকাউন্ট ম্যানেজার নিয়োগ

Important Links:  👇👇

কাজকর্ম WhatsApp গ্রুপJoin Now
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো আপডেট-Click Here