মাদ্রাসা শিক্ষক নিয়োগেও OMR জালিয়াতি- আদালতের এই আদেশ না মানলেই বিপদ!

1/6: রাজ্যের শিক্ষাক্ষেত্রে অনিয়মের অবসান কবে হবে? চাকরিপ্রার্থীরা তো বটেই, একের পর এক কেলেঙ্কারির স্বরূপ দেখে হাঁপিয়ে উঠেছে সাধারণ মানুষ‌ও। এমন লাগাতার কেলেঙ্কারি এর আগে কোন‌ও ক্ষেত্রে ঘটেছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে ইতিমধ্যেই। এবার মাদ্রাসা সার্ভিস কমিশনের শিক্ষক নিয়োগ পরীক্ষায় OMR শিট কারচুপির প্রমাণ পাওয়া গেল! ঠিক যেমনটা এস‌এসসি ও টেটের ক্ষেত্রে তদন্ত চালাতে গিয়ে পেয়েছে সিবিআই।

2/6: মাদ্রাসার শিক্ষক নিয়োগের পরীক্ষায় ওএম‌আর শিটে কারচুপি হয়েছে অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন চাকরিপ্রার্থী আব্দুল হামিদ২০২১ সালের ১৭ জানুয়ারি মাদ্রাসা সার্ভিস কমিশন পরীক্ষা নিয়েছিল। ফল প্রকাশের পর তথ্যের অধিকার আইনে খাতা দেখতে চান আব্দুল হামিদ।

OMR fraud in madrasa teacher recruitment

3/6: তাঁর অভিযোগ, তিনি যে পেন দিয়ে পরীক্ষা দিয়েছিলেন, তার কালি ছাড়াও পরবর্তীতে অন্য কোনও পেন দিয়ে ওএম‌আর শিটের উত্তরপত্র বিকৃত করা হয়েছে। তার স্পষ্ট প্রমাণ পেয়েছেন বলেও দাবি করেন ওই চাকরিপ্রার্থী। তিনি ও‌এম‌আর শিটের পাশাপাশি যে পেন দিয়ে পরীক্ষা দিয়েছিলেন সেটিও আদালতে জমা দেন।

4/6: আবদুল হামিদের অভিযোগ শুনে ওএম‌আর লিংকটি কেন্দ্রীয় ফরেনসিক ল্যাবেরটরি (CFL) কে খতিয়ে দেখার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এর মধ্যে কেন্দ্রীয় ফরেনসিক ল্যাবেরটরির রিপোর্ট‌ও চলে আসে হাইকোর্টে। তাতে বলা হয়, ও‌এম‌আর শিটে দু’রকম কালি ব্যবহারের প্রমাণ পাওয়া গিয়েছে।

5/6: বুধবার এই মামলার শুনানি ছিল। সিএফ‌এল-এর রিপোর্ট দেখে চরম ক্ষুব্ধ হন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি চাকরিপ্রার্থী আব্দুল হামিদের অভিযোগ কার্যত মেনে নিয়ে মাদ্রাসা কমিশনকে পুনর্বার ইন্টারভিউ নেওয়ার নির্দেশ দেন। বিচারপতি বলেন, নতুন করে আব্দুল হামিদের ইন্টারভিউ নিতে হবে মাদ্রাসা সার্ভিস কমিশনকে।

6/6: তাঁর নির্দেশ মাদ্রাসা সার্ভিস কমিশন না মানলে এই কারচুপির তদন্তভার‌ও সিবিআইয়ের হাতে তুলে দেবেন বলে হুঁশিয়ারি দেন বিচারপতি। সেক্ষেত্রে রাজ্যের শিক্ষাক্ষেত্রে আর‌ও একটি চাকরি কেলেঙ্কারির তদন্ত করবে কেন্দ্রীয় এজেন্সিটি। এদিকে এস‌এসসি, টেটের পর মাদ্রাসা শিক্ষক নিয়োগের পরীক্ষাতেও এমন দুর্নীতির ছাপ পাওয়ায় হতবাক শিক্ষা মহল। তাদের একটাই প্রশ্ন, এর শেষ কোথায়?

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 “মুখ্যমন্ত্রীর দ্বায়িত্ব নয় চাকরি দেওয়া”- মামলা হাইকোর্টে

🎯 রাজ্যে গ্রুপ-C লোয়ার ডিভিশন ক্লার্ক পদে চাকরি

🎯 ১১ তারিখের টেট পরিক্ষার্থীদের জন্য নতুন ঘোষনা পর্ষদের