প্রতিদিন ২ টাকা জমিয়ে মাসে মাসে ৩০০০ টাকা করে পান! আবেদন করুন প্রধানমন্ত্রী মানধন যোজনায়

যত দিন যাচ্ছে মানুষের আর্থিক নিরাপত্তা তত‌ই কমছে। বেসরকারি ক্ষেত্রে তো বটেই, বহু সরকারি চাকরিতেও পেনশন উঠে যাচ্ছে। এদিকে দেশে অসংগঠিত ক্ষেত্রে কাজ করা মানুষের সংখ্যা ক্রমশ বাড়ছে। ফলে বয়স হয়ে গেলে অবসরের পর বা কর্মক্ষমতা হারিয়ে ফেলার পর কী করে চলবে এটাই কোটি কোটি ভারতবাসীর জীবনে বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।

এই অবস্থায় কেন্দ্রীয় সরকারের ‘প্রধানমন্ত্রী মানধন যোজনা’ (Pradhan Mantri Shram Yogi Maandhan Yojana) একটা ভালো বিকল্প হতে পারে অসংগঠিত ক্ষেত্রে কর্মরত গরিব মানুষদের কাছে।

Pradhan Mantri Shram Yogi Maandhan Yojana per Month 3000 Rs

কী এই প্রধানমন্ত্রী মানধন যোজনা?

অবসরের পর বা ৬০ বছর বয়সের পরে অসংগঠিত ক্ষেত্রে কাজ করে আসা মানুষগুলো যাতে মাস গেলে সরকারের কাছ থেকে পেনশন হিসেবে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ অন্তত পেতে পারে, সেটাই নিশ্চিত করেছে এই প্রধানমন্ত্রী মানধন যোজনা। এই প্রকল্পের মাধ্যমে ৬০ বছর বয়সের পর প্রতিবছর ৩৬ হাজার টাকা করে পেনশন দেবে কেন্দ্রীয় সরকার। তবে তার জন্য আপনাকে কতগুলো বিষয় মাথায় রাখতে হবে। প্রতিদিন মাত্র ২ টাকা করে কেন্দ্রীয় সরকারের ঘরে জমা করলে ৬০ বছর বয়সের পর এই বিপুল সুযোগ পাওয়া যাবে।

মানধন যোজনায় আবেদন করতে কী কী শর্ত পূরণ করতে হবে? 

কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী মানধন যোজনায় অংশ নেওয়ার জন্য কতগুলো শর্ত পূরণ অবশ্যই করতে হবে। তবে তা কোন‌ও কঠিন শর্ত নয়। আসুন পয়েন্ট আকারে দেখে নেওয়া যাক সেই শর্তগুলো-

(1) প্রতিদিন ২ টাকা হিসেবে মাসে গড়ে ৬০ টাকা করে এই প্রকল্পে আপনাকে জমা করতে হবে।

(2)  প্রধানমন্ত্রী মানধন যোজনা প্রকল্পে অংশগ্রহণের জন্য বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।

(3)  আপনাকে অবশ্যই অসংগঠিত ক্ষেত্রে কর্মরত হতে হবে। অর্থাৎ রাজমিস্ত্রি, ভাঙাওয়ালা, ইটভাটার শ্রমিক, গৃহশিক্ষক, গৃহকর্মী, ফেরিওয়ালা ইত্যাদি অসংখ্য পেশার মানুষ যাদের কোন‌ও নির্দিষ্ট মাসিক বেতন নেই বা শ্রম নিরাপত্তা নেই, তারাই এই প্রকল্পে অংশ নিতে পারবেন। উল্লেখ্য দেশের বেশিরভাগ শ্রমজীবী মানুষই অসংগঠিত ক্ষেত্রে কাজ করেন।

(4)  আপনার মাসিক আয় অবশ্যই ১৫০০০ টাকার কম হতে হবে। কেউ যদি এর থেকে বেশি মাসে আয় করে তবে প্রধানমন্ত্রী মানধন যোজনায় তিনি অংশ নিতে পারবেন না।

(5)  আধার কার্ড এবং ব্যাউ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। কারণ এই প্রকল্পে নাম লেখাতে হলে আধার কার্ড ও আইএফএসসি কোড যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত বিবরণ জমা করতে হয়।

প্রধানমন্ত্রী মানধন যোজনা কী কী সুবিধা পাওয়া যাবে?

প্রধানমন্ত্রী মানধন যোজনা আসলে পুরোপুরি পেনশন স্কিম। তাই এর সুযোগ সুবিধাও সেরকমই।

(1) প্রধানমন্ত্রী মানধন যোজনায় ৬০ বছর বয়সের পর আপনি বছরের ৩৬ হাজার টাকা বা মাসে ৩ হাজার টাকা করে পেনশন পাবেন।

(2) প্রকল্পে অংশ নেওয়া ব্যক্তি যদি মারা গিয়ে থাকেন তবে তাঁর স্ত্রী বা নমিনি অর্ধেক পেনশন পাবেন।

(3) ১৮ থেকে ৪০ বছর বয়সে, যে মুহূর্তে আপনি এই প্রকল্পে নাম লেখাবেন সেই সময় অনুযায়ী মাসিক প্রদেয় অর্থের পরিমাণ নির্ভর করে। যেমন কেউ ১৮ বছর বয়সে এই প্রকল্পে নাম লেখালে তাঁকে তখন মাসে ৫৫ টাকা করে দিতে হবে। এইভাবে কোন‌ও ব্যক্তি যদি বেশি বয়সে গিয়ে এই প্রকল্পে নাম লেখান তবে তাঁর মাসে প্রদান করা অর্থের পরিমাণ বেশ কিছুটা বেশি হয়। মাসে ৫৫ টাকা থেকে শুরু করে ২০০ টাকা পর্যন্ত এই প্রকল্পে অর্থ জমা করতে হয়।

(4) প্রধানমন্ত্রী মানধন যোজনায় একজন ব্যক্তি মাসে যত টাকা দেন কেন্দ্রীয় সরকারও ঠিক তত টাকাই প্রতি মাসে তাঁর অ্যাকাউন্টে জমা করে। মানে ধরুন মাসে আপনি ৬০ টাকা জমা করলেন, পাল্টা আপনার নামে কেন্দ্রীয় সরকারও ৬০ টাকা জমা করবে। এইভাবে প্রকল্প মেয়াদ শেষে আপনার নামে একটা মোটা অঙ্কের টাকা জমা হবে। সেই অর্থ থেকেই কেন্দ্রীয় সরকার ৬০ বছর বয়সের পর থেকে আপনাকে পেনশন প্রদান করবে।

প্রধানমন্ত্রী মানধন যোজনায় কীভাবে টাকা জমা দিতে হবে?

প্রথম কথা, প্রধানমন্ত্রী মানধন যোজনা প্রকল্পটিতে আপনি বাড়ি বসে অংশ নিতে পারবেন না। নিকটবর্তী CSC কেন্দ্রে গিয়ে আপনাকে নাম নথিভুক্ত করতে হবে। এর জন্য আধার কার্ড ও বৈধ ব্যাঙ্ক একাউন্ট থাকা প্রয়োজন। এরপর প্রতিমাসে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে। ওই সংশ্লিষ্ট অ্যাকাউন্টেই ৬০ বছর বয়সের পর থেকে আপনি টাকা পেতে থাকবেন।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now
প্রধানমন্ত্রী মানধন যোজনাApply Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇 

🎯 ফাঁকা জায়গা থাকলেই মাসে ৬০ হাজার টাকা ইনকাম

🎯 ‘তরুণের স্বপ্ন’ প্রকল্প, এরা সকলে পাবে ১০ হাজার টাকা

🎯 বাজার থেকে ২০০০ টাকার নোট উধাও, কিন্তু- জানুন!