রাজ্যে শুরু হলো শিল্প সাথী পোর্টাল, এতে আপনি কিভাবে সুবিধা পাবেন জেনে নিন!

Shilpa Sathi Portal in West Bengal: চাকরি না করে বর্তমানে অনেকেই ব্যবসা (Business) করার দিকে ঝুঁকছেন। তাছাড়া চাকরির বাজার মোটেও ভালো নয়। সবে নতুন বছর পড়েছে। কিন্তু এই ২০২৩ সালে চাকরির ক্ষেত্রে বড় টালমাটাল সময় আসতে পারে বলে আশঙ্কা করছেন অর্থনীতিবিদদের একাংশ।

এই পরিস্থিতিতে বহু যুবক-যুবতী ক্রমশ স্বনির্ভর হ‌ওয়ার চেষ্টা করছেন। অর্থাৎ নিজস্ব কোন‌ও ব্যবসা করার দিকে ঝুঁকছেন। এদিকে ব্যবসা করতে গেলে শুধু আপনার স্বচ্ছ ধারণা ও বুদ্ধি থাকলেই হবে না। বেশ কিছু নিয়ম-কানুন একসঙ্গে মেনে চলতে হবে। ব্যবসা ভেদে বিভিন্ন দফতরের গুরুত্বপূর্ণ ছাড়পত্রগুলোও জোগাড় করে রাখা প্রয়োজন।

এই সব আইনি জটিলতার কারণে অনেকেই ব্যবসা করতে এসে শুরুতেই হতাশ হয়ে পড়েন। রাজ্যের নতুন উদ্যোগপতিদের এই হতাশা কাটাতেই পশ্চিমবঙ্গ সরকার নতুন বছরের শুরুতে নিয়ে এসেছে ‘শিল্প সাথী’ (Silpa Sathi) পোর্টাল।

Shilpa Sathi portal started in West Bengal

ব্যবসা সংক্রান্ত ১১ টি দফতরের ৬১ রকম অনলাইন পরিষেবা ওয়ান উইন্ডো ব্যবস্থায় শিল্প সাথী পোর্টালের মাধ্যমে সহজেই পেয়ে যাওয়া সম্ভব।

শিল্প সাথী পোর্টালের মাধ্যমে কারা কীভাবে উপকৃত হবে?

বর্তমান যুগটাই হল স্টার্ট আপ (Startup) এর। নতুন নতুন কনসেপ্ট নিয়ে তরুণ প্রজন্ম ব্যবসা করতে এগিয়ে আসছে। তার মধ্যে অনেকেই মারকাটারি সাফল্য‌ও পাচ্ছে। তা বলে ব্যর্থতা যে নেই তাও নয়। কিন্তু চেষ্টা তো করতেই হবে। বাংলার এই তরুণ প্রজন্ম যারা স্টার্টআপ গড়ে তুলতে চায়, নিজের ব্যবসা করতে চায় তাদের কথা ভেবেই শিল্প সাথী পোর্টাল চালু করা হয়েছে। এক্ষেত্রে পশ্চিমবঙ্গ সরকার ভিন রাজ্যের বাসিন্দাদের আবেদন জানানোর সুযোগ দিচ্ছে না। কেবলমাত্র পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হলে তবেই শিল্প সাথী পোর্টালের সাহায্য পাওয়া যাবে।

silpasathi.wb.gov.in-এই হল শিল্প সাথী পোর্টালের অনলাইন লিঙ্ক। এখানে গিয়ে প্রথমে আপনাকে নিজস্ব মোবাইল নম্বর দিয়ে নাম নথিভুক্ত করতে হবে। এরপর যেমন যেমন তথ্য চাইবে তা আপনাকে জমা দিতে হবে। গুরুত্বপূর্ণ বিষয় হল, আপনি কী ব্যবসা করতে চান, আপনার কনসেপ্ট কী, নতুন অভিনব ধারনা ব্যবহার করে ব্যবসা করার ক্ষেত্রে প্রজেক্ট ওয়ার্ক এই সমস্ত কিছু শিল্প সাথী পোর্টাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

শিল্প সাথী পোর্টালে গিয়ে যে ব্যবসা করতে চান তার প্রজেক্ট ওয়ার্ক জমা দেওয়ার পাশাপাশি কত টাকার লোন চান এবং সেই সঙ্গে আর কী কী সরকারি সাহায্য আপনার প্রয়োজন তা উল্লেখ করতে হবে। আপনার আবেদন যদি গৃহীত হয় তবে সরকার আপনাকে সফলভাবে ব্যবসা করার জন্য সবরকম সাহায্য করতে এগিয়ে আসবে।

এই শিল্প সাথী পোর্টাল ব্যবহারের ক্ষেত্রে কয়েকটি কথা মাথায় রাখতে হবে-

(1) অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

(2) আবেদনকারীর বয়স ১৮ থেকে ৫০ বছরের মধ্যে হতে হবে।

(3) আবেদনকারী কে ন্যূনতম অষ্টম শ্রেণি পাস হতে হবে। 

বিঃদ্র: নতুন কোনো চাকরি ও কাজের আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন।  

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now
✅ শিল্প সাথী পোর্টালClick Here

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট-Click Here