ধরা খেলো ১৮৩ ভুয়ো শিক্ষক, তালিকা প্রকাশ করল SSC- চাকরি যাবে না থাকবে?

যোগ্য চাকরিপ্রার্থীদের বঞ্চিত করে দুর্নীতি ও অনিয়মের সাহায্যে কারা শিক্ষক পদে চাকরি পেয়েছিল তারই একটি তালিকা বৃহস্পতিবার সন্ধেয় প্রকাশ করতে বাধ্য হল পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি (WBSSC)

বলতে গেলে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Abhijit Gangopadhyay) কড়া ধমক খাওয়ার পরই ১৮৩ জন অযোগ্য ভুয়ো শিক্ষকের তালিকা (183 Fake Teacher) প্রকাশ করতে বাধ্য হল এসএসসি।

SSC published 183 fake teachers list

কারা এবং কেন ‘অযোগ্য’ শিক্ষক?

1/7: এসএসসির মাধ্যমে নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ব্যাপক দুর্নীতি হয়েছে, এমন অভিযোগে একাধিক মামলা চলছে কলকাতা হাইকোর্টে। ২০১৬ এর এসএসসি পরীক্ষার মাধ্যমে নবম-দশমে যে শিক্ষকদের নিয়োগ করা হয় তাদের একাংশ অযোগ্য।

2/7: কম নম্বর পেয়েও বিপুল পরিমাণ ঘুষের বিনিময়ে শিক্ষকতার চাকরি পেয়েছে এমন অভিযোগে মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলার শুনানিতেই বুধবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এসএসসিকে নির্দেশ দেন ‘অযোগ্য’ শিক্ষকদের তালিকা অবিলম্বে প্রকাশ করতে।

3/7: এক্ষেত্রে উল্লেখযোগ্য বিষয় হল, এসএসসি আগেই কলকাতা হাইকোর্টে হলফনামা দিয়ে জানিয়েছিল, ১৮৩ জন এমন শিক্ষক আছেন যাদের যোগ্যতা কম ছিল, তবু তাদের চাকরি দেওয়া হয়েছে। বুধবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের হুঁশিয়ারির পরও এসএসসি এই তালিকা প্রকাশ করেনি।

4/7: ফলে বৃহস্পতিবার সকালে বিচারপতি গঙ্গোপাধ্যায় ফের এসএসসিকে এই তালিকা প্রকাশ নিয়ে চূড়ান্ত নির্দেশ দেন। এর পরই সন্ধের দিকে স্কুল সার্ভিস কমিশন তাদের ওয়েবসাইটে ১৮৩ জন অযোগ্য শিক্ষকের নাম সহ তালিকা টাঙিয়ে দেয়। নিচের দেওয়া লিঙ্কে ক্লিক করে এই তালিকা দেখে নিতে পারবেন। 

5/7: সূত্রের খবর ওই অযোগ্য শিক্ষকদের তালিকায় সবচেয়ে বেশি চাকরি হয়েছে ইংরেজিতে। এদিকে এসএসসির টাঙানো তালিকা দেখে বোঝা সম্ভব নয় ওই শিক্ষকরা কে কোন স্কুলে কর্মরত। এই বিষয়টি নিয়েও কড়া নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

6/7: তিনি প্রতিটি জেলার DI অর্থাৎ ডিস্ট্রিক্ট ইন্সপেক্টরদের নির্দেশ দিয়েছেন, তিন দিনের মধ্যে ‘অযোগ্য’ শিক্ষকরা কে কোন স্কুলে কর্মরত তার বিস্তারিত বিবরণ এসএসসির কেন্দ্রীয় অফিসে পাঠিয়ে দিতে। প্রতিটি জেলা থেকে ওই বিবরণ এসে পৌঁছনোর পর ফের সবকিছু নিয়ে ‘অযোগ্য’ শিক্ষকদের বিস্তারিত তালিকা প্রকাশ করতে হবে এস‌এসসিকে।

7/7: এদিকে বঞ্চিত চাকরিপ্রার্থীরা এই ১৮৩ জনের তালিকা প্রকাশে খুশি। তবে তাঁদের দাবি, বেআইনিভাবে চাকরি পাওয়ারদের সংখ্যা এতটা কম নয়। তা অন্তত হাজার খানেক হবে। এসএসসি এখনও অনেক তথ্য গোপন করে যাচ্ছে বলে চাকরিপ্রার্থী আন্দোলনকারীদের দাবি। তাঁদের আশা, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় শেষ পর্যন্ত সমস্ত তথ্য খুঁজে বার করবেন। 

ভুয়ো শিক্ষকদের লিস্ট ডাউনলোড: Click Here

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 মমতা ব্যানার্জি স্কুলে ঢুকে ক্লাস নিলেন

🎯 বাচ্চাদের প্রাইমারি স্কুলে ভর্তি নিয়ে কড়া নির্দেশ সরকারের

🎯 লিখিত পরীক্ষা ছাড়াই রাজ্যের বস্ত্র দপ্তরে চাকরি