Job Fraud: দিনে ৮ ঘন্টা দাঁড়িয়ে ট্রেন গুনতে হবে! চাকরির জন্য 20 লাখ টাকা দিলেন ইঞ্জিনিয়াররা

ট্রেন গোনার চাকরি! সারাদিন স্টেশনে দাঁড়িয়ে দাঁড়িয়ে গুনতে হবে কতগুলো ট্রেন প্ল্যাটফর্ম ছেড়ে গেল, আর কতগুলো এল। এভাবেই নাকি ভারতীয় রেলের চাকরির প্রশিক্ষণ হবে। একমাসের এই ট্রেনিং পর্ব শেষে পাওয়া যাবে রেলে চাকরির স্থায়ী নিয়োগ পত্র। রেলের চাকরি করার লোভে এমনভাবেই বোকা বনে গিয়ে প্রতারিত হলেন তামিলনাড়ুর ২৮ জন ইঞ্জিনিয়ার!

stand and count trains for 8 hours a day

ঘটনাটা ঠিক কী?

1/6: সরকারি চাকরি আকাঙ্ক্ষা শুধু পশ্চিমবঙ্গের ছেলেমেয়েদের নয়, গোটা ভারত জুড়েই বেকারদের মধ্যে আছে। আর সেই সুযোগ নিয়েই প্রতারকরা মাঝেমধ্যেই তাদের প্রতারণার জাল বিস্তার করে। তামিলনাড়ুর ২৮ জন ইঞ্জিনিয়ার ঠিক একইভাবে প্রতারণার ফাঁদে পা দেন।

2/6: ওই ইঞ্জিনিয়ারদের বলা হয়, এক মাসের ট্রেন গোনা প্রশিক্ষণ শেষে তারা রেলের স্থায়ী চাকরির নিয়োগপত্র পাবেন। কোনরকম পরীক্ষায় না বসেই ঘুর পথে এই চাকরির প্রতিশ্রুতির বিনিময়ে প্রতারকরা কারোর থেকে ২ লাখ, কারোর থেকে ১০ লাখ আবার কারোর থেকে ২০ লাখ টাকা হাতিয়ে নেয়।

3/6: বলা হয় টিকিট পরীক্ষক অর্থাৎ টিটি (TTE) ও ট্রাফিক অ্যাসিস্ট্যান্ট এই পদগুলোতে তাদের যোগ্যতা অনুযায়ী নিয়োগপত্র দেওয়া হবে। এদিকে চোখের সামনে সরকারি চাকরির হাতছানির লোভে আগে-পিছু না ভেবেই প্রতারকদের হাতে নগদ টাকা তুলে দেন ওই ইঞ্জিনিয়াররা। তারপর কথা মতো গিয়ে পৌঁছন দেশের রাজধানী দিল্লিতে। সেখানেই ঘটে আসল ঘটনা।

4/6: দিল্লিতে পৌঁছতেই তামিলনাড়ুর ওই ঞ্জিনিয়ারদের বলা হয়, আগামী এক মাস রোজ ৮ ঘণ্টা করে নয়া-দিল্লি স্টেশনে তাদের ট্রেন গোনার কাজ করতে হবে! এটা নাকি প্রশিক্ষণ পর্ব। প্রতিদিন কোন ট্রেন কখন প্ল্যাটফর্ম ছেড়ে বেরিয়ে যাচ্ছে এবং কোন ট্রেন ঠিক কখন প্ল্যাটফর্মে ঢুকছে সেই হিসেব টুকে রাখতে ও গুনে রাখতে হবে।

5/6: এই ছিল কাজ। প্রতারকদের কথামতো বেশ কদিন এই কাজ করতে থাকেন ওই ইঞ্জিনিয়াররা। কিন্তু তাঁদের পরিচিত রেলের এক অবসরপ্রাপ্ত কর্মী গোটা বিষয়টি জানতে পারেন। তাঁর সন্দেহ হয়, ওই যুবকরা হয়তো প্রতারকের খপ্পরে পড়েছেন।

6/6: ওই প্রাক্তন রেলকর্মীর পরামর্শেই ২৮ জন প্রতারিত পুলিশে অভিযোগ দায়ের করেন। সেখান থেকেই বোঝা যায় ট্রেন গোনাটা কোন‌ও প্রশিক্ষণ পর্ব ছিল না। ওটা ছিল স্রেফ আইওয়াশ। প্রতারক শুধু প্রতারিত করেনি, সেইসঙ্গে যথেষ্টে হেনস্থাও করেছে ওই যুবকদের। জানা যায় এইভাবে প্রতারণা করে প্রতারক ২ কোটি ৬৭ লক্ষ টাকা হাতিয়ে সরে পড়েছে! ভারতীয় রেল সুত্রের খবর, চলতি বছরের জুন ও জুলাই মাসে নয়া-দিল্লি স্টেশনে এই গোটা কাণ্ডটি ঘটেছে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇 

🎯 রাজ্যে গ্রুপ-C ক্লার্ক এবং MTS পদে চাকরি

🎯 কেন্দ্রীয় বিদ্যালয়ে 13,404 শূন্যপদে স্টাফ নিয়োগ

🎯 35 হাজার বেতনে রাজ্যের স্বাস্থ্য দপ্তরে স্টাফ নিয়োগ