রাজ্যে দুই চাকার শিল্পের উদ্যোগ- থাকছে কর্মসংস্থানের সুযোগ

গত বৃহস্পতিবার অর্থাৎ 9 ডিসেম্বর 2021 তারিখে পশ্চিমবঙ্গ রাজ্যের মন্ত্রীসভার বৈঠকে দুই চাকার যান (সাইকেল) কারখানা নির্মান সংক্রান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকার শিল্প স্থাপনে উদ্যোগী হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে সাইকেল শিল্প গড়ে তোলার জন্য বিভিন্ন শিল্পপতিদের উদ্যোগ গ্রহনের কথাও জানিয়েছিলেন। 

West Bengal CM Initiatives of bicycle industry

কেন এই উদ্যোগ?

রাজ্যে সবুজ সাথী প্রকল্পে প্রচুর পরিমানে সাইকেল স্কুলের ছাত্রছাত্রীদের দেওয়া হয়। আর এই সাইকেল অন্যান্য রাজ্য থেকে পশ্চিমবঙ্গে আনা হয়। যেকারনে সেগুলির পরিবহন খরচ বাড়ে এবং পশ্চিমবঙ্গ সরকারের অধিক টাকা খসে যায়। আর এই সমস্যার কিছুটা যাতে সমাধান হয় সেই কারনেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে সাইকেল শিল্প কারখানা নির্মানের জন্য উদ্যোগী হয়েছেন। 

সাইকেল শিল্পে কর্মসংস্থান

এদিন রাজ্যের মন্ত্রীসভার বৈঠকে শিল্প স্থাপনের জন্য কয়েকশো শুন্যপদের কথা জানানো হয়েছে। রাজ্যে নতুন করে সাইকেল শিল্প বা কারখানা গড়ে উঠলে ইঞ্জিনিয়ারিং পাশ করা এবং অন্যান্য যোগ্যতার ছেলে-মেয়েদের কাজের সুযোগ হবে। শুধু সাইকেল শিল্প নয় যেকোনো শিল্পের ভালো একটি দিক হচ্ছে তা প্রচুর পরিমানে কর্মসংস্থান সৃষ্টি করে। আমাদের রাজ্যে শিল্প কারখানার অভাব থাকায় এবং নতুন করে কোনো শিল্প গড়ে না ওঠায় দিনের পর দিনের বেকাত্ব বেড়েই চলেছে। 

অন্যান্য রাজ্যে সাইকেল রপ্তানী 

রাজ্যের সবুজ সাথী শিল্পের জন্য প্রয়োজনীয় সাইকেলের যোগান দিতেই যে রাজ্যে সাইকেল কারখানা গড়ে উঠছে এটা কিন্তু না। রাজ্যের সাইকেল কারখানা থেকে যে পরিমান সাইকেল তৈরি করা হবে তা থেকে পশ্চিমবঙ্গের সবুজ সাথী প্রকল্পে ব্যাবহার করা হবে এবং বাকী সাইকেলগুলি ভারতের অন্যান্য রাজ্যে রপ্তানী অর্থাৎ পাঠিয়ে দেওয়া হবে বা বিক্রি করা হবে।

যেকোনো চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান