প্রাইমারি টেট পরীক্ষায় এত প্রশ্ন ভুল কেন? জানতে চাইলো হাইকোর্ট

Why are so many questions wrong in the primary TET exam? The High Court asked

2022 সালের প্রাথমিকের টেট পরীক্ষার প্রশ্ন ভুল বিতর্কে অবশেষে পর্ষদের রিপোর্ট জমা পড়ল হাইকোর্টে। পরীক্ষার প্রতিটি প্রশ্ন ধরে বিশেষজ্ঞদের মতামত সংক্রান্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ হাইকোর্টেরটেট পরীক্ষার মোট 150 প্রশ্নের মধ্যে এতগুলি ভুল বা বিতর্কিত প্রশ্ন থাকার কারণ কী? বিষয়টি নিয়ে চূড়ান্ত ক্ষোভপ্রকাশ করেছে আদালত।

টেটের প্রশ্নে ভুল থাকা নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার পর্যবেক্ষণ, এরপরেও প্রশ্ন ভুলের অভিযোগ বাড়ছে। এখন পর্যন্ত 23 টি প্রশ্ন ভুল বলে অভিযোগ উঠেছে। এমতাবস্থায় মামলা দায়ের করা সবপক্ষকে এক জায়গায় বসে একই অভিযোগগুলো এক জায়গায় আনার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টেরঘটনার সূত্র পাত 2022 সালের টেট পরীক্ষার প্রশ্ন ভুলের বহর বাড়ছে।

প্রথমে 13, তারপরে 15 টি এবং তারও পরে 21 টির শেষে একেবারে ওই পরীক্ষার 23 টি প্রশ্ন ভুল ছিল বলে দাবি করে নতুন মামলা দায়ের করা হয়েছিল কলকাতা হাইকোর্টেপরীক্ষার মোট 150 তো প্রশ্নের মধ্যে এতগুলি প্রশ্ন ভুল নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের বক্তব্য পেশ করার নির্দেশ হাইকোর্টের বিচারপতি

বিচারপতির নির্দেশ, অভিযোগের স্বপক্ষে যে সব বই বা নথি আছে সেগুলি এক জায়গায় এনে একটি তালিকা করে সেই তালিকা পর্ষদকে দিতে হবে। পর্ষদকে সেই তালিকা তার বিশেষজ্ঞদের দিয়ে দেখিয়ে মতামত নিতে হবে। তারপরে এইসব প্রশ্ন নিয়ে একটি পূর্ণাঙ্গ রিপোর্ট দিতে হবে পর্ষদকে।

প্রতি প্রশ্ন ধরে ধরে পর্ষদ এক্সপার্টদের মতামত কী, সেটা জানাতে হবে লিখিত ভাবে। এর পরের তিন সপ্তাহের মধ্যে ওই রিপোর্ট পেশ করতে হবে আদালতে। আদালত মনে করে, প্রশ্ন ও উত্তর ক্ষেত্রে কোনও স্টেট ‘জ্যাকেট ফর্মুলা’ হতে পারে না। বিচারপতি স্বয়ং কৌতুহলী এই নিয়ে এক্সপার্টদের মতামত জানতে। আদালতের স্পষ্ট নির্দেশ, এই 23 টি বিতর্কিত প্রশ্নের বাইরে নতুন করে আর কোনও প্রশ্ন নিয়ে অভিযোগ তুলতে পারবেন না প্রার্থীরা।

পর্ষদের বক্তব্য, এক্সপার্টদের কাছে ওই সব প্রশ্ন পাঠানো হয়েছিল? তাঁরা তাঁদের মতামত জানিয়েছেন? বিচারপতি জানান, ফের বিশেষজ্ঞদের কাছে বিতর্কিত প্রশ্নগুলি পাঠিয়ে আরও বিস্তারিতভাবে সেইসব প্রশ্নের সঠিক উত্তর কী হবে তা জানানোর নির্দেশ দেওয়া হল।

2022 সালের টেট পরীক্ষার প্রশ্নপত্রে 15 টি প্রশ্নে ভুল রয়েছে বলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন পরীক্ষার্থী মৌসানা মিত্র সহ আরও বেশ কয়েকজন পরীক্ষার্থী। পরীক্ষার্থীদের বক্তব্য ছিল, ওই প্রশ্নগুলির মধ্যে বেশ কয়েকটি প্রশ্ন ভুল ছিল। ভুল প্রশ্নের জবাব দেওয়ার জন্য পরীক্ষার্থীদের নম্বর দেওয়ার আবেদনও জানানো হয়েছে হাইকোর্টে জমা করা আবেদন পত্রে। পর্ষদের তরফে এখন কী সাফাই দেওয়া হয়, সেটাই দেখার।

বিঃদ্রঃ চাকরি এবং নতুন কোনো নিয়োগের আপডেট, কর্মসংস্থান আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

🔥 হোয়াটসঅ্যাপ গ্রুপ: Join Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

👉 School Summer Vacation 2024: রাজ্যের স্কুলে গরমের ছুটি ঘোষনা, কবে থেকে শুরু হচ্ছে?

👉 প্রাইমারিতে আবার নিয়োগ কবে? প্রশ্নের মুখে যা বললেন পর্ষদ সভাপতি

👉 ADA তে স্টেনোগ্রাফার ও ড্রাইভার পদে চাকরি, ২৫ হাজার ৫০০ টাকা মাসিক বেতন

👉 ৪৯২ শূন্যপদে CLW তে অ্যাপ্রেন্টিস নিয়োগ, নূন্যতম মাধ্যমিক পাশে নিয়োগ

👉 এবার SSC পরীক্ষাতে MCQ সহ ৩০০ নম্বরের সাবজেক্ট পরীক্ষা? আসতে চলেছে বড়ো বদল

Previous articleIIT তে ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ, ছেলে-মেয়ে উভয়েই আবেদন যোগ্য
Next articleল্যাব অ্যাসিস্ট্যান্ট সহ বিভিন্ন পদে চাকরির বিজ্ঞপ্তি, ২২ এপ্রিল পর্যন্ত আবেদন চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here